কারফিউ উঠবে কবে, শুক্রবারের পরিস্থিতি দেখে সিদ্ধান্ত

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়ায় কারফিউ ঘোষণা করেছে সরকার
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়ায় কারফিউ ঘোষণা করেছে সরকার  © বিবিসি

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়ায় দেওয়া কারফিউ শুক্রবার (২৬ এপ্রিল) থেকে তুলে নেওয়া শুরু করতে পারে সরকার। এদিনের পর খুলে দেওয়া হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানও। তবে এর আগে আগে শুক্রবার কী হবে, তা পর্যবেক্ষণ করবে সরকার। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘হাইপ্রোফাইল’ বৈঠকের সূত্রে এ তথ্য জানিয়েছে ডেইলি স্টার পত্রিকা। শুক্রবার অপ্রীতিকর ঘটনা না ঘটলে দেশের অধিকাংশ এলাকা থেকে কারফিউ তুলে নেওয়া হতে পারে বলে জানা গেছে। এ দিন ঢাকায় মোতায়েন থাকবে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

খবরে বলা হয়েছে, বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এবং বিশেষ শাখার (এসবি) প্রধান মনিরুল ইসলাম।

এর আগে গত শুক্রবার জুমার নামাজের পর ভয়াবহ সংঘর্ষ হয় ঢাকা। এদিন ঢাকাতেই ৫৫ জন নিহত হন। দেশের বিভিন্ন স্থানে নিহত হন ১১ জন। আওয়ামী লীগ নেতারা মনে করছেন, আগামীকাল শুক্রবারও সহিংসতার ঝুঁকি রয়েছে। এদিন দলটির নেতাকর্মীরাও সতর্ক থাকবেন। বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে ক্ষমতাসীন দলটি সমাবেশ করবে।

আরো পড়ুন: চার জেলা শিক্ষা প্রতিষ্ঠান পরে খোলার সিদ্ধান্ত, ৬০ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকে জেলা প্রশাসকদের তৈরি করা প্রতিবেদন নিয়েও আলোচনা হয় বলে সূত্র জানিয়েছে। জেলার পরিস্থিতি মূল্যায়ন করে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়া হতে পারে।

বৈঠকে থাকা একজন মন্ত্রী বলেছেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে ফিরিয়ে আনতে চান তারা। নতুন পাঠ্যক্রমের জন্য তাদের শ্রেণীকক্ষে থাকা প্রয়োজন। চারটি জেলা ছাড়া সব জায়গায় স্কুল খুলে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। মাধ্যমিক বিদ্যালয়ের বিষয়ে সিদ্ধান্ত পরে।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, এখনকার পরিস্থিতি বিশ্ববিদ্যালয়গুলো চালুর জন্য অনুকূল নয়। এইচএসসি ও সমমানের পরীক্ষা শেষ করা অগ্রাধিকার পাবে।


সর্বশেষ সংবাদ