১৬ জুলাই ২০২৪, ১৬:৪৫

যুক্তরাষ্ট্রের ভিত্তিহীন দাবি সহিংসতাকে উসকে দিতে পারে: পররাষ্ট্র মন্ত্রণালয়

যুক্তরাষ্ট্রের ভিত্তিহীন দাবি সহিংসতাকে উসকে দিতে পারে: পররাষ্ট্র মন্ত্রণালয়  © ফাইল ফটো

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন জানিয়েছেন, কোটা আন্দোলন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিত্তিহীন দাবি সহিংসতাকে উসকে দিতে পারে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের বিবৃতিতে হতাশা প্রকাশ করেছেন তিনি। মঙ্গলবার (১৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি এই কথা বলেন।

ব্রিফিংয়ে সেহেলি সাবরীন বলেন, “যেখানে তিনি বাংলাদেশের চলমান শিক্ষার্থী বিক্ষোভে কমপক্ষে দুজন নিহত হওয়ার অপ্রমাণিত দাবি করেছেন।
এই ধরনের ভিত্তিহীন দাবি করার জন্য যাচাইহীন তথ্যের ব্যবহার সহিংসতাকে উসকে দিতে পারে এবং অহিংস বিক্ষোভ বা আন্দোলনের সুযোগ তৈরির পরিবেশ বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের প্রচেষ্টা দুর্বল করতে পারে।”

তিনি বলেন, “মতপ্রকাশ ও শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা আমাদের গণতন্ত্রের ভিত্তি। এবং সেসব অধিকার রক্ষার পাশাপাশি জনগণের সম্পদ ও শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে অবিচল আছে সরকার।

তিনি বলেন, গণতন্ত্র ও রাজনীতিতে সহিংসতার কোনো স্থান নেই। আমরা সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় একটি শান্তিপূর্ণ সমাবেশে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ওপর একটি ভয়াবহ হামলা প্রচেষ্টা প্রত্যক্ষ করেছি। এ ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের সহিংসতা গণতন্ত্রের মূল্যবোধের বিরুদ্ধে। বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে এই হামলার নিন্দা করেছেন। ট্রাম্প নিরাপদে আছেন এবং সুস্থ হয়ে উঠছেন জেনে তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।