০৭ জুলাই ২০২৪, ১৭:৪৯

কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘বাংলা ব্লকেডে’ অচল রাজধানী

  © সংগৃহীত

সরকারি চাকরির নিয়োগে কোটা বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় ও সায়েন্স ল্যাবরেটরি মোড়সহ একাধিক স্থানে সড়ক অবরোধ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এর ফলে রাজধানীর এসব গুরুত্বপূর্ণ মোড়ের চারদিক থেকে আসা কয়েক হাজার গাড়ি আটকা পড়েছে। ফলে রাজধানী জুড়ে তৈরি হয়েছে তীব্র যানজট। চরম ভোগান্তিতে পড়েছেন ব্যক্তিগত ও গণপরিবহনের যাত্রীরা। আজ দুপুর ২টা থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ এই মোড়গুলো অবরোধ করেন শিক্ষার্থীরা।

এদিকে, মেট্রোরেলেও বেশ যাত্রীর চাপ দেখা গেছে। কিন্তু দুপুর আড়াইটা থেকে প্রায় ৩০ মিনিট মেট্রো বন্ধ থাকায় মিরপুর-আগারগাঁও-মতিঝিল রুটের যাত্রীদের আরও ভোগান্তিতে পড়তে হয়েছে।

অবরোধের কারণে তৈরি হওয়া যানজটে অচল হয়ে পড়েছে নিউমার্কেট, নীলক্ষেত ও সায়েন্সল্যাবসহ আশপাশের গোটা এলাকা। নীলক্ষেত থেকে সায়েন্সল্যাব অভিমুখী সড়ক, শাহবাগ থেকে সায়েন্সল্যাব অভিমুখী সড়ক, ধানমন্ডি এবং মোহাম্মদপুর থেকে সায়েন্সল্যাবমুখী সব সড়কেই তৈরি হয়েছে তীব্র যানজট। সবগুলো সড়কে যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে।

শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালের সামনে মো. কামাল নামে এক রোগী স্বজনের সাথে কথা হয় দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে। তিনি জানান, তার স্বজনকে দেখতে হাসপাতালে আসলেও গাড়ি বন্ধ হয়ে যাওয়ায় দূরে গাড়ি থেকে নেমে যান। এসময় তাকে হেঁটে হাসপাতালের দিকে যেতে দেখা গেছে।