০৪ জুলাই ২০২৪, ০৮:০৪

কারাগারে বসে ডিগ্রি পরীক্ষা দিলেন শিক্ষার্থী

নোয়াখালী জেলা কারাগার  © ফাইল ছবি

কারাগারে বসেই চলমান ডিগ্রি পাস ও সার্টিফিকেট ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ছালেহ আহমদ খান নামের নোয়াখালীর চাটখিল উপজেলার এক শিক্ষার্থী।

বুধবার (৩ জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের পরীক্ষায় ওই শিক্ষার্থী অংশগ্রহণ করেন। বর্তমানে নোয়াখালী জেলা কারাগারে আসামি হিসেবে বন্দি রয়েছেন তিনি।

জানা গেছে, গত ২৬ মে চাটখিল উপজেলার নোয়াখলা ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ওমর ফারুককে কুপিয়ে আহত করার ঘটনায় আহাদ আহমেদ ওরফে হাম্বা (২০) নামে এক তরুণকে গণপিটুনি দিয়ে হত্যা করে এলাকাবাসী। স্থানীয়রা জানান, ছালেহ আহম্মদ খান সেই ঘটনার সময় ইউপি সদস্য ওমর ফারুককে বাঁচাতে গিয়ে আহত হয়েছিলেন। পরবর্তীতে তাকে হত্যা মামলায় আসামি করা হয়। তার আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে পরীক্ষায় অংশগ্রহণের এই সুযোগ দেন নোয়াখালী জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। যে কারণে কারাগারের অভ্যন্তরে তার পরীক্ষা গ্রহণ করা হয়।

চাটখিল মহিলা কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আদালতের নির্দেশনা অনুসারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক এই শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করা হয়েছে। তার বাকি পরীক্ষাগুলোও আমাদের কেন্দ্রের তত্ত্বাবধানে গ্রহণ করা হবে।

নোয়াখালী জেলা কারাগারের জেলার মনির হোসেন বলেন, বিজ্ঞ আদালত ছালেহ আহম্মদ খানের পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ২০ জুলাই আমাদের নির্দেশনা প্রদান করে। আমরা সেই অনুসারে পরীক্ষা গ্রহণের যাবতীয় আয়োজন সম্পন্ন করি।