কলকাতায় ছিনতাই হওয়া মোবাইল ঢাকার কেরানীগঞ্জ থেকে উদ্ধার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © সংগৃহীত

ভারতের কলকাতার বেনিয়াপুকুর থানা এলাকা থেকে গত বছরের ২৬ জুলাই হারিয়ে যাওয়া একটি মোবাইল ঢাকার কেরানীগঞ্জ থেকে উদ্ধার করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের শাহাজাহানপুর থানার এসআই মিলটন কুমার দেব দাস ধারাবাহিকভাবে সুদূর কলকাতা থেকে হারানো মোবাইলটি উদ্ধারে কাজ করে যাচ্ছিলেন। এক পর্যায়ে প্রযুক্তির সহায়তায় অবশেষে সন্ধান মেলে কাঙ্ক্ষিত সেই মোবাইল ফোনের।

রোববার (৩০ জুন) মিলটন কুমার দেব দাসের নেতৃত্বে ঢাকা জেলার কেরানীগঞ্জ থেকে আইফোনটি উদ্ধার করা করা হয়।

হারিয়ে যাওয়া আইফোন ১৩ মডেলের ফোনটির মালিক কলকাতার মৌটুসী গাঙ্গুলি। মোবাইলটি হারানোর পর কলকাতা পুলিশের দক্ষিণ পূর্ব বিভাগের অন্তর্গত বেনিয়াপুকুর থানায় মৌটুসী গাঙ্গুলির হয়ে একটি জিডি করেছিলেন তার মেয়ে অগ্নিতা গাঙ্গুলী। 

পরবর্তীতে জিডি'র বাদী ভারত বসেই আইফোনের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে জানতে পারেন, তার মায়ের মোবাইলের বর্তমান লোকেশন বাংলাদেশ। সেই সময় তিনি হন্যে হয়ে খোঁজ করতে থাকেন কীভাবে তার মায়ের মোবাইলটি উদ্ধার করা যায়।

ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে ফোনটি উদ্ধারের বিভিন্ন চেষ্টার মধ্যেই তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের শাহজাহানপুর থানায় কর্মরত এসআই মিলটন কুমার দেব দাস হারিয়ে যাওয়া মোবাইল উদ্ধারে দক্ষ এবং তার কর্মদক্ষতায় এ পর্যন্ত অগণিত হারানো মোবাইল উদ্ধার হয়েছে।

তখন তিনি কলকাতা পুলিশের পরামর্শে কলকাতায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন-এ তার জিডির একটি কপি জমা দেন। পরবর্তীতে তিনি ইন্টারনেটের মাধ্যমে শাহজাহানপুর থানার এসআই মিলটন কুমার দেব দাস এর মোবাইল নম্বর সংগ্রহ করে হোয়াটসএ্যাপ-এর মাধ্যমে তাকে বাংলাদেশ হাইকমিশন কর্তৃক বুঝে পাওয়া জিডি'র একটি সফটকপি প্রেরণ করেন। তিনি এসআই মিলটন কুমারকে বিস্তারিত জানিয়ে মোবাইলটি উদ্ধার করে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

২০২৩ সালের জুলাই মাস থেকে অস্মিতা গাঙ্গুলী প্রতিনিয়ত এসআই মিলটন কুমার-এর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন তার মায়ের মোবাইলটি ফিরে পাওয়ার আশায়। এসআই মিলটন কুমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে তাদের পরামর্শে অস্মিতা গাঙ্গুলীর মায়ের হারিয়ে যাওয়া আইফোন ১৩ মোবাইল ফোনটি উদ্ধারের চেষ্টা করতে থাকেন।

এভাবে অতিবাহিত হয় এক বছর। অস্মিতা গাঙ্গুলীর তার মায়ের হারিয়ে যাওয়া ফোনটি ফিরে পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন।

কিন্তু ঢাকা মেট্রোপলিটন পুলিশের শাহাজাহানপুর থানার এসআই মিলটন কুমার দেব দাস ধারাবাহিকভাবে সুদূর কলকাতা থেকে হারানো মোবাইলটি উদ্ধারে কাজ করে যাচ্ছিলেন। এক পর্যায়ে প্রযুক্তির সহায়তায় অবশেষে সন্ধান মেলে কাঙ্ক্ষিত সেই মোবাইল ফোনের।

অবশেষে ৩০ জুন ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে উদ্ধার করা হয় ভারত থেকে হারিয়ে যাওয়া অস্মিতা গাঙ্গুলীর মায়ের হারিয়ে যাওয়া মোবাইল ফোন।

শাহাজাহানপুর থানার উপ-পুলিশ পরিদর্শক মিল্টন কুমার দেব দাস টিবিএসকে বলেন, 'মোবাইল হারিয়ে যাওয়ার ঘটনায় ভুক্তভোগী কলকাতায় একটা মামলা করে। পরে সেখানকার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানান মোবাইলটির লোকেশন বাংলাদেশে।  পরে ঐ নারী সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে মোবাইল নম্বর সংগ্রহ করে আমার সাথে যোগাযোগ করেন এবং মোবাইলের সকল কাগজপত্র পাঠান।  এক বছরের প্রচেষ্টায় মোবাইলটি উদ্ধার করতে সক্ষম হই।'

প্রতিবেশী দেশ ভারত থেকে হারিয়ে যাওয়া আইফোন ১৩ মোবাইল ফোনটি কীভাবে বাংলাদেশে এলো সেই সংক্রান্ত তদন্ত অব্যাহত আছে।


সর্বশেষ সংবাদ