১৩ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের সম্ভাবনা

১৩ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের সম্ভাবনা
১৩ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের সম্ভাবনা  © সংগৃহীত

আবহাওয়া অফিসের তথ্যমতে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশের আট বিভাগেই মাঝারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। সারাদেশে গত কয়েকদিন বৃষ্টির পরিমাণ বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে দেশের ১৩ অঞ্চলের ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই সেসব এলাকার নদীবন্দরে সতর্কতা সংকেত তোলা হয়েছে। 

শনিবার (২৯ জুন) রাতে অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য দেওয়া সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আজ রোববার (৩০ জুন) সকাল সাড়ে ৯টার মধ্যে দেশের বিভিন্ন এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার তথ্য জানিয়েছে আবহাওয়া দপ্তর। রংপুর, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, ঢাকা, খুলনা, বরিশাল, টাঙ্গাইল, ফরিদপুর, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে রোববার (৩০ জুন) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়ও বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলা হয়েছে। এদিন রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাওয়ার সম্ভাবনাও রয়েছে।


সর্বশেষ সংবাদ