১৯ জুন ২০২৪, ১৯:১৬

রংপুরের সুস্বাদু হাঁড়িভাঙা আম বাজারে

হাঁড়িভাঙা আম  © ফাইল ফটো

রংপুরের মিঠাপুকুর উপজেলার সুস্বাদু হাঁড়িভাঙা আম আজ বুধবার থেকে বাজারে পাওয়া যাচ্ছে। আনুষ্ঠানিকভাবে এ আমটি বাজারে ওঠা উপলক্ষে মেলার আয়োজন করা হয়েছে৷ আগামীকাল বৃহস্পতিবার মিঠাপুকুরের পদাগঞ্জে মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী আব্দুস শহীদ। 

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, মিঠাপুকুরে মোট ১ হাজার ৪৫০ হেক্টর জমিতে হাঁড়িভাঙা চাষ হয়েছে। এর মধ্যে ১ হাজার ১০০ হেক্টর জমিতে বাগান গড়ে তোলা হয়েছে বাণিজ্যিকভাবে। এসব বাগান থেকে ২৬ হাজার মেট্টিক টন আম পাওয়ার আশা করছেন চাষিরা। 

খোড়াগাছ ইউনিয়নের আখিরাহাট এলাকার দয়ারদান হাঁড়িভাঙা আম্রকাননের কর্ণধার আবদুস সালাম সরকার বলেন, বৃষ্টি কম হওয়ায় গাছ সুস্থ-সবল ছিল না। এ জন্য আমের আকার ছোট হয়েছে। অন্যান্য বছর ২ থেকে ৩টি আমে এক কেজি হলেও, এবার লাগবে ৫-৬টি।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আবেদীন জানান, খরতাপের প্রভাবে হাঁড়িভাঙা আমের ফলন নিয়ে আশঙ্কা ছিল। শেষ পর্যন্ত আকারে ছোট হলেও, ফলন ভালো হয়েছে।

ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলার পাইকাররা এসে মিঠাপুকুর থেকে আম কিনে নিয়ে যাবেন। গত ১২ ফেব্রুয়ারি হাঁড়িভাঙা রংপুরের ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্যের স্বীকৃতি পায়।