প্রবাসে ঈদ উদযাপন মানেই শূন্যতা

রিফাত শাওন
রিফাত শাওন  © ফাইল ফটো

উচ্চশিক্ষার জন্য প্রতিবছরই পৃথিবীর বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা। ইউনেস্কো প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, শুধুমাত্র ২০২৩ সালেই বাংলাদেশ থেকে বিদেশে পাড়ি দিয়েছেন ৫২ হাজারের অধিক শিক্ষার্থী। এসব বাংলাদেশি শিক্ষার্থীরা বিদেশের মাটিতেই কাটাচ্ছেন মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা।

তেমনই একজন যুক্তরাজ্যে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী রিফাত শাওন। তিনি বিদেশের মাটিতে ঈদুল আজহা উদযাপন করছেন পরিবার ও আত্মীয়স্বজন ছাড়া। 

রিফাত যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডনে আইন বিষয়ে পড়ালেখা করছেন। তিনি কলারোয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। ঢাকার লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজ (নর্থ) থেকে এলএলবি সম্পূর্ণ করে উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যে পাড়ি জমান। দেশটিতে গত রবিবার (১৬ জুন) উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। পরিবারকে ছেড়ে বিদেশের মাটিতে শাওনের এটিই  প্রথম কুরবানির ঈদ।

পরিবার ছাড়া দেশের বাইরে নিজের ঈদের অনুভূতি জানিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, দেশের বাইরের ঈদ কখনই আনন্দের হয় না। ঈদ মানে হাসি, ঈদ মানে খুশি কিন্তু দেশের বাইরে ঈদ পালন করে মনে হল প্রবাসের ঈদ মানেই শূন্যতা, ঈদ মানেই পরিবারকে না পাওয়ার কষ্ট।

তিনি বলেন, প্রবাসের ঈদ আর অন্য ৫টা দিনের মতোই। ঈদের আগের দিনও মধ্যরাত পর্যন্ত চাকরিতে ছিলাম। রাতে এসে একটু ঘুমিয়ে সকালে উঠে ঈদের নামাজ শেষে আবারও কাজে চলে গেলাম। ঈদ বলতে ওই নামাজ পড়া পর্যন্ত। সর্বোপরি বলতে পারি পরিবার ছাড়া দেশের বাইরে ঈদ কোন ভাবেই ঈদ না। এসব দিনই পরিবারকে অনেক মিস করি।

দেশের ঈদের কথা স্মরণ করে শাওন বলেন, ঈদে দেশের সব থেকে বেশি মিস করছি পরিবারকে, আত্মীয়দেরকে। কুরবানি ঈদ মানেই তো বাড়তি আনন্দ। কুরবানির পশু নিয়েও কত উন্মাদনা। সব কিছুই অনেক অনেক বেশি মিস করছি।

তিনি আরও বলেন, দেশে ঈদের দিন সকালে উঠে আম্মার হাতের সেমাই খেয়ে আব্বার সাথে নামাজে যাওয়ার বিষয়টা ঈদের মাঝে আলাদা কিছু যোগ করে। কিন্তু প্রবাসের ঈদ অন্যান্য  দিনের মতই একটি দিন। না আছে মায়ের হাতের সেমাই, না আছে আব্বার সাথে নামাজ শেষে কোলাকুলি। ঈদের নামাজের পর যে কোলাকুলি করব এমন মানুষই পাওয়া যায় না।

এসব নিয়ে রিফাত খানিকটা মন খারাপ থাকলেও সেটা প্রকাশ করতে চান না। কুরবানির এই দিনে নিজের সুখগুলোকে কুরবানি দিয়ে  সাফল্যের দিকে যেতে চান তিনি। তিনি বলেন, দেশ থেকে মা বাবা বন্ধু-বান্ধবরা ঈদের দিন কল করে খোঁজ-খবর নিয়েছে। তারা আমাকে নিয়ে স্বপ্ন দেখে। একদিন তাদের মুখ উজ্জ্বল করতে চাই।


সর্বশেষ সংবাদ