আজ আট বিভাগে বৃষ্টির পূর্বাভাস নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর

  © সংগৃহীত

সারাদেশে মৌসুমি বায়ু প্রবাহিত হচ্ছে। আকাশ মেঘলা থাকলেও অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম । দেশের বেশিরভাগ এলাকায় মৌসুমি বায়ুর হালকা প্রভাব থাকলেও দক্ষিণাঞ্চলে এখনো মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ অবস্থায় আজ দেশের আট বিভাগে বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শনিবার সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়, খুলনা ও বরিশাল বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম ও চাঁদপুর জেলাসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৬ শতাংশ। অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলে জানান আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. আবুল কামাল মল্লিক।

আজ শনিবার দক্ষিণ অথবা দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বায়ু প্রবাহিত হবে। এই বায়ু অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারে বয়ে যেতে পারে।

আজ সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার তাপমাত্রা ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারী অবস্থায় রয়েছে।


সর্বশেষ সংবাদ