০১ জুন ২০২৪, ১৬:৫৪

শিক্ষার্থীদের শাস্তি দেওয়া নিয়ে ফেসবুকে ছড়ানো সেনাবাহিনীর বিজ্ঞপ্তিটি ভুয়া

ফেসবুকে ছড়ানো ভুয়া বিজ্ঞপ্তি  © সংগৃহীত

স্কুল-কলেজ, মাদ্রাসায় যাওয়া-আসার সময় দোকানে বসে আড্ডা দিলে কিংবা অহেতুক ঘোরাফেরা করলে শিক্ষার্থীদের গ্রেফতার করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যে বিজ্ঞপ্তি ছড়িয়েছে তা ভুয়া বলে জানিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ-এর নামে ছড়ানো এই বিজ্ঞপ্তির কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী।

শনিবার (০১ জুন) বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ‘সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এর পক্ষ হতে স্কুল, কলেজ ও মাদ্রাসা সংক্রান্ত বাংলাদেশ সেনাবাহিনী জরুরি নোটিশ নামক যে ফেসবুক পোস্টটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে/হচ্ছে তা উদ্দেশ্যপ্রণোদিত ও অলীক। এ ব্যাপারে সর্বসাধারণকে সচেতন থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’

এর আগে গতকাল শুক্রবার থেকে ফেসবুকের বিভিন্ন গ্রুপে বাংলাদেশ সেনাবাহিনীর সিল এবং সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ-এর নাম ব্যবহার করে স্কুল-কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে ভুয়া বিজ্ঞপ্তিটি ছড়ানো হয়।

ফেসবুকে ছড়িয়ে পড়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘স্কুল, কলেজ ও মাদ্রাসার যাওয়ার সময় / ছুটির সময়ে স্কুল, কলেজ, মাদ্রাসার আশেপাশে বা দোকানে বসে আড্ডা দেওয়া এবং রাস্তা ঘাটে অহেতুক ঘোরাফেরা করা সম্পূর্ণ নিষেধ করা হচ্ছে। ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার জন্য স্কুল, কলেজ এবং মাদ্রাসার সামনে কোন বখাটে ছেলে পাওয়া যায়, তাহলে তাদেরকে গ্রেপ্তার করে আইনগত ব্যবস্থা নেওয়া হইবে আদেশক্রমে জেনারেল এস,এম,শফিউদ্দীন সেনা প্রধান।’