৩১ মে ২০২৪, ১৬:৪৬

ছোবল খেয়ে রাসেলস ভাইপার নিয়েই হাসপাতালে কৃষক

রাসেলস ভাইপার নিয়ে হাসপাতালে কৃষক হেফজুল  © সংগৃহীত

রাজশাহীর চারঘাটের কৃষি জমিতে কাজ করতে গিয়ে রাসেল ভাইপার সাপের কামড়ে আহত হয়েছেন এক কৃষক। পরে তিনি সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। এরপর হেফজুল আলী (৪৫) নামের ওই কৃষক সাপটিকে নিয়ে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান।

শুক্রবার (৩১) মে সকাল ১০ টার দিকে উপজেলার পিরোজপুর গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। ওই কৃষককে গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

স্থানীয় সূত্রে জানা যায়, জমিতে ধান কাটতে গিয়েছিলেন রাজশাহীর চারঘাট থানাধনী পিরোজপুর এলাকার কৃষক হেফজুল ইসলাম। সকালে হেফজুলের সাথে জমিতে ধান কাটছিলেন অনন্য কৃষকেরাও। এক পর্যায়ে জমিতে তারা রাসেলস ভাইপার সাপ দেখতে পেলে চিৎকার চেচামেচি শুরু করে তারা। এসময় হেফজুল সাপটিকে ধরতে এগিয়ে এলে তার গালে কামড় দেয় রাসেলস ভাইপার সাপটি। এরপরে হেফজুল নিজেই সাপটিকে মেরে বস্তাবন্দি করে চিকিৎসা নিতে দ্রুত হাসপাতালের যান।

আহত হেফজুল জানান, সকাল সাড়ে ৮টায় ধানক্ষেতে কাজের জন্য গেলে একটি সাপ তাকে কামড় দেয়। এ সময় তিনি আতঙ্কিত না হয়ে নিজেই সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। পরে সাপসহ স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে গেলে তাকে রাজশাহী মেডিকেলে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। পরে তিনি রামেক হাসপাতালে ভর্তি হন। তার ধারণা, চিকিৎসকরা সাপ দেখলে দ্রুত সঠিক ওষুধ (অ্যান্টিভেনম) দিতে পারবেন। 

সাপটিকে মেরে হাসপাতালে কৃষকের চিকিৎসা নিতে আসা খবর ছড়িয়ে পড়লে হাসপাতালে চাঞ্চল্য সৃষ্টি হয়, হেফজুলকে এক নজর দেখতে ছুটে আসেন অন্যান্য রোগী ও স্বজনরা। সাপের কামড়ে আহত হেফজুলকে এখন রামেক হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে আহত হেফাজুল এখনও শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন চিকিৎসক।