৩১ মে ২০২৪, ১২:২৫

যেভাবে ফেসবুক পোস্টে উদ্ধার পেল সিলেটে বন্যায় আটকে পড়া একটি পরিবার

  © সংগৃহীত

ভারতের উজান থেকে নেমে আসা ঢল ও প্রবলবর্ষণে সিলেটের নদ-নদীগুলোতে দ্রুত পানি বৃদ্ধি পেয়ে বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে। এদিকে সুরমা-কুশিয়ারা নদীর বিভিন্ন স্থানে বাঁধ ভেঙে ও পানি উপচে সীমান্তবর্তী জকিগঞ্জে ৫০ গ্রামসহ শত শত গ্রাম প্লাবিত হয়েছে। এ সপ্তাহে সিলেটে বন্যার পানি বেড়ে যাওয়ার কারণে জৈন্তাপুরের ময়নারহাট খেয়াঘাট এলাকার বাসিন্দা সাজিদুর রহমান বিপদে পড়ে যান।

বুধবার (২৯ মে) রাত ১১:০০ টার দিকে তার বাড়ির ভেতর ক্রমাগত পানি বাড়তে থাকলে তার পরিবারের সদস্যরা, বিশেষ করে মহিলা এবং শিশুরা ঝুঁকির মধ্যে পড়ে যায়।

তাদেরকে সাহায্য করার জন্য কোন উদ্ধারকারী নৌকা ছিল না। এমন পরিস্থিতিতে সাজিদুর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাহায্য চেয়ে একটি পোস্ট দেন।

সাজিদুরের পোস্টে লিখেছিলেন, "বাড়ির ভেতরে পানি হাঁটুর ওপরে উঠেছে। নারী ও শিশুদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার জন্য কোনো নৌকা নেই। দয়া করে সাহায্য করুন!"

সাজিদুর জানিয়েছেন, পোস্টটি স্থানীয় বাসিন্দারা দেখতে পান এবং পরবর্তীতে রাতে তার পরিবারকে উদ্ধার করে।

সাম্প্রতিক ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির কারণে সিলেটে ব্যাপক বন্যা হয়েছে। অন্তত পাঁচটি উপজেলা তলিয়ে গেছে এবং প্রায় ৩ লাখ মানুষ বন্যার পানিতে আটকা পড়েছে।

জকিগঞ্জ সহ জৈন্তাপুর, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, কানাইঘাট উপজেলা বন্যার জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার রাতভর বন্যার পানিতে এসব উপজেলার অধিকাংশ এলাকা তলিয়ে গেছে।

আকস্মিক বন্যার কারণে সিলেটের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ায় অনেকেই সাহায্যের জন্য ফেসবুকে পোস্ট দিয়েছিলেন।