২৯ মে ২০২৪, ১৫:৩২

অস্ত্র তৈরির অর্থ শিক্ষায় ব্যয় করুন: প্রধানমন্ত্রী

জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © সংগৃহীত

অস্ত্র তৈরির অর্থ ক্ষুধার্তদের পেছনে ও শিক্ষার উন্নয়নে ব্যয় করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, অস্ত্র প্রতিযোগিতা যত বাড়ছে ততই মানুষের জীবন দুর্বিসহ হয়ে উঠছে। বুধবার (২৯ মে) আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যারা অস্ত্র বিক্রি করছে তাদের বলি, অস্ত্র তৈরির অর্থ ক্ষুধার্ত ও শিক্ষায় ব্যয় করুন। সংঘাত নয়, আলোচনার মাধ্যমে সমাধান করুন।

তিনি বলেন, মানবাধিকার রক্ষা ও শান্তি প্রতিষ্ঠায় অনুকরণীয় দৃষ্টান্ত রেখেছেন আমাদের শান্তিরক্ষীরা। আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছেন তারা। তারা বাংলাদেশের সম্মান ও ভাবমূর্তি বিশ্ব দরবারে উজ্জ্বল করবে।

নারীর অধিকার নিয়ে প্রধানমন্ত্রী বলেন, নারীর অধিকার ও জেন্ডার সমতা নিশ্চিত করতে আমাদের পদক্ষেপ ‘উইমেন স্পিচ অ্যান্ড সিকিউরিটি এজেন্ডা’ তাৎপর্যপূর্ণ অবদান রেখে যাচ্ছে।

‘‘বাংলাদেশ অন্যতম বৃহৎ নারী শান্তিরক্ষী দেশ হিসেবেও পরিচিতি লাভ করছে। এ পর্যন্ত বাংলাদেশের ৩,০৩৮ জন নারী শান্তিরক্ষী অত্যন্ত সফলতার সঙ্গে জাতিসংঘের শান্তি মিশন সম্পন্ন করেছেন।’’

সরকার প্রধান বলেন, এখন দাবি আসছে, আরও নারী শান্তিরক্ষী পাঠানোর। জাতিসংঘের সেক্রেটারি জেনারেল নিজেই আমাকে বলেছেন, আমরা যেন আরও বেশি করে নারী শান্তিরক্ষী পাঠাই।