সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ৯ থেকে কমে হচ্ছে ৭টি

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক-বিডিবিএল ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক
বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক-বিডিবিএল ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক  © লোগো ও ছবি

দেশে রাষ্ট্রীয় মালিকানাধীন সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান রয়েছে ৯টি। তবে এর মধ্যে এবার সোনালী ব্যাংকের সঙ্গে উচ্চ খেলাপি ঋণের বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক-বিডিবিএল এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক একীভূত হচ্ছে। ফলে সরকারি ব্যাংক কমে হতে যাচ্ছে ৭টি। 

এ লক্ষ্যে গতকাল বুধবার (০৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে এসব ব্যাংকের এমডিকে নিয়ে একটি বৈঠক হয়েছে বলে জানা গেছে। এ সময় বাংলাদেশ ব্যাংকের পলিসি অ্যাডভাইজর আবু ফরাহ মো. নাছের এবং সরকারি চার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন

এর আগে বেসরকারি খাতের এক্সিম ব্যাংকের সঙ্গে ভঙ্গুর পদ্মা ব্যাংক একীভূত হওয়ার বিষয়ে সমঝোতা স্মারক সই হয়। এই দুই ব্যাংকের আদলেই কেন্দ্রীয় ব্যাংকে গতকাল আলোচিত ব্যাংকগুলোর সমঝোতা স্মারক সই হয়েছে। তবে এ বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

এছাড়া রাষ্ট্রীয় মালিকানার আরেক বড় ব্যাংক অগ্রণীর সঙ্গে বেসিককে এক করে দেওয়া হতে পারে বলেও একটি সূত্র জানিয়েছে। সরকারি ব্যাংকের বাইরে বেসরকারি খাতের আরও ৮টি ব্যাংক একীভূতকরণের আলোচনা রয়েছে।

একীভূত হতে যাওয়া সরকারি চারটি ব্যাংকের আর্থিক সূচকের অবস্থা খুবই খারাপ। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর পর্যন্ত বিডিবিএলের মোট ঋণের ৯৮২ কোটি টাকা বা ৪২ দশমিক ৪৬ শতাংশ খেলাপি। এ পরিমাণ ঋণের বিপরীতে কোনো আয় না পেলেও পুরো আমানতের বিপরীতে সুদ গুনতে হয় ব্যাংককে।

অন্যদিকে, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ১ হাজার ৫৩৪ কোটি টাকা বা ২১ দশমিক ৩৭ শতাংশ ঋণখেলাপি। ব্যাংকটির মূলধন ঘাটতি রয়েছে ২ হাজার ৪৭২ কোটি টাকা।

 

সর্বশেষ সংবাদ