যেকোনো সময় হতে পারে কালবৈশাখী ঝড়

কালবৈশাখী ঝড়
কালবৈশাখী ঝড়  © সংগৃহীত

ঢাকাসহ দেশের চার বিভাগে মৃদু থেকে মাঝারি তাপদাহ চলছে। এই অবস্থা আরও অন্তত সপ্তাহখানেক থাকতে পারে। এরপর কমবে তাপমাত্রা। এরই মধ্যে দেশের বেশ কিছু অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চট্রগ্রাম, সিলেট ও ময়মনসিংহে হালকা ও মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এ তিন বিভাগে হতে পারে শিলাবৃষ্টিও। মঙ্গলবার (২ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বভাসে এসব কথা বলা হয়েছে। 

দেশের বিস্তীর্ণ অঞ্চলে তাপপ্রবাহ শুরু হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সামনে গরম আরও বাড়তে যাচ্ছে। ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে আরও অন্তত ৭ দিন থাকবে মৃদু থেকে মাঝারি তাপদাহ। আবহাওয়া অফিস বলছে, যেকোনো সময় কালবৈশাখী ঝড় হতে পারে। 

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গরমও অনুভূত হবে বেশি। এদিকে, চট্রগ্রাম, সিলেট ও ময়মনসিংহে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। কোথাও কোথাও দমকা হাওয়াসহ শিলাবৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শীতকালটা এবার একটু দীর্ঘায়িত হওয়ায় ফাগুন হাওয়া বিরাজ করেছে চৈত্রের দুটি সপ্তাহ। চৈত্রের দ্বিতীয়ার্ধে এসে বসন্ত বাতাস হয়ে উঠছে গরম। তৃতীয় সপ্তাহের শুরুতে রাজধানীতে এখনো কাঠফাটা গরম না পড়লেও তাপমাত্রা বাড়তে শুরু করেছে, গায়ে লাগছে অস্বস্তি।

 

সর্বশেষ সংবাদ