২৭ মার্চ ২০২৪, ২১:৪৭

ঢাকাসহ ছয় বিভাগে ৫০ কি.মি বেগে ঝোড়ো বৃষ্টির আভাস

আগামী তিন দিন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে—সঙ্গে দমকা ও ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও বাড়তে পারে রাতের তাপমাত্রা।

বুধবার (২৭ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত ওই পূর্বাভাসে বলা হয়েছে, আগামী তিন দিন দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রবৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বইতে পারে।

বুধবার সন্ধ্যা ৬টার পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি হতে পারে। এ সময় ঝোড়ো বা দমকা হাওয়া বইতে পারে। যার গতি ঘণ্টায় ১০ কিলোমিটার থেকে বৃদ্ধি পেতে পারে ৫০ কিলোমিটার পর্যন্ত। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এর পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, এ সময়ে কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় দমকা/ঝোড়ো বৃষ্টিসহ বজ্রবৃষ্টি হতে পারে। শেষের ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে খুলনা, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের দুই এক জায়গায়।  

পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ৭২ ঘণ্টা দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পরিস্থিতিতেও তাপমাত্রা বৃদ্ধির কথা বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে। এই জেলায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এদিকে সর্বনিম্ন ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সিলেটে।