মেডিসিন ব্যাংক তৈরির ঘোষণা চিকিৎসা ফাউন্ডেশনের

মেডিসিন ব্যাংক তৈরির ঘোষণা চিকিৎসা ফাউন্ডেশনের
মেডিসিন ব্যাংক তৈরির ঘোষণা চিকিৎসা ফাউন্ডেশনের  © টিডিসি ফটো

দেশের হতদরিদ্র ও অসহায় মানুষদের মাঝে বিনামূল্যে ঔষধ বিতরণের লক্ষ্যে মেডিসিন ব্যাংক তৈরির ঘোষণা দিয়েছে চিকিৎসা ফাউন্ডেশন (সিএফবি)। শুক্রবার (১৫ মার্চ) সংস্থাটির নিজস্ব কার্যালয়ে এই ঘোষণা দেন সংগঠনটির চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ডা. পবিত্র কুমার শীল। 

শুরুতে রাজধানী ঢাকা, পার্শ্ববর্তী গাজীপুর, মানিকগঞ্জ এবং টাঙ্গাইল জেলায় প্রাথমিকভাবে মেডিসিন ব্যাংক তৈরি করা হবে। এসব চার জেলা থেকে সিএফ-বিডি প্রতিনিধিদের মাধ্যমে মেডিসিন সংগ্রহ এবং পরবর্তীতে তা বিভিন্ন মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বিতরণ করা হবে। এ ওষুধ চিকিৎসা ফাউন্ডেশন বাংলাদেশের প্রধান কার্যালয় থেকেও রোগীরা ব্যবস্থাপত্র দেখিয়ে সংগ্রহ করতে পারবেন।

এ বিষয়ে চিকিৎসা ফাউন্ডেশন বাংলাদেশর চেয়ারম্যান সজল সিংহ বলেন, ঔষধ অত্যন্ত গুরুত্বপূর্ণ বস্তু। এর সঠিক ব্যবহারে যেমন জীবন রক্ষা পায় তেমনি অপব্যবহারে মৃত্যুর ঝুঁকি রয়েছে। ঔষধের সঠিক ব্যবহার নিশ্চিত করা ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোই আমাদের মূল লক্ষ্য।

আরও পড়ুন: ৫৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পকেটে বার্ষিক উদ্বৃত্ত ১২৫০ কোটি টাকা

চিকিৎসা ফাউন্ডেশন (সিএফবি) সিইও ডা. পবিত্র কুমার শীল বলেন, ঔষধের মূল্য বৃদ্ধির কারণে নিম্ন আয়ের মানুষ অতি জরুরি ঔষধগুলো নিয়মিত গ্রহণ করতে পারছেন না। যার ফলশ্রুতিতে তাদের রোগগুলো আরো ভয়াবহ পরিণতির দিকে এগিয়ে আর ঝুঁকি বৃদ্ধি পায়। আমাদের একটু সচেতনতা ও সহযোগিতা মানুষের জীবন রক্ষায় সহায়ক ভূমিকা পালন করতে পারে।

মেডিসিন ব্যাংক গঠনের বিষয়ে ফাউন্ডেশনের স্বাস্থ্য প্রকল্প পরিচালক জয় সরকার জানান, চিকিৎসা ফাউন্ডেশন বাংলাদেশ মানুষ ও মানবতার জন্য দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। আগামীতে আমাদের ফাউন্ডেশনের কাজ আরও গণমুখী করার জন্যই আমাদের এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।ক্রমান্বয়ে এই পরিষেবা আরও বৃদ্ধি করা হবে।


সর্বশেষ সংবাদ