দেশে স্বর্ণের দামে নতুন রেকর্ড, আজ থেকে কার্যকর

আজ থেকে রেকর্ড দামে বিক্রি হবে স্বর্ণ
আজ থেকে রেকর্ড দামে বিক্রি হবে স্বর্ণ   © সংগৃহীত
দেশের বাজারে আরও এক ধাপ বেড়েছে স্বর্ণের দাম। এবার প্রতি ভরিতে এক লাফে বেড়েছে ২ হাজার ২১৭ টাকা। এখন থেকে প্রতি ভরি স্বর্ণের দাম অর্থাৎ ২২ ক্যারেটে পড়বে ১ লাখ ১২ হাজার ৯০৭ টাকা, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। যা আজ বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে কার্যকর হবে।
 
বুধবার (৬ মার্চ) বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির বৈঠকে স্বর্ণের এই নতুন দাম নির্ধারণ করা হয়। এর আগে গত বছরের জুলাইয়ে বাংলাদেশে প্রথমবারের মতো স্বর্ণের ভরি এক লাখ টাকা ছাড়িয়েছিল।
 
তবে স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর থেকে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। একইসাথে ভরি প্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা।
 
নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম বেড়ে হয়েছে এক লাখ ৭ হাজার ৭৭৬ টাকা। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম হয়েছে ৯২ হাজার ৩৭৯ টাকা। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণে দাম বেড়ে হয়েছে ৭৬ হাজার ৯৮৩ টাকা।
 
গত ১৭ জানুয়ারি দেশে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছিল বাজুস। তখন সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ১ হাজার ৪০০ টাকা বাড়িয়ে ১ লাখ ১২ হাাজার ৪৪১ টাকা নির্ধারণ করা হয়। তবে পরদিন ১৮ জানুয়ারি ১ হাজার ৭৫০ টাকা কমিয়ে সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা নির্ধারণ করা হয়।
 
 
তবে স্বর্ণের দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রূপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের এক ভরি রুপার দাম দুই হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি রূপার দাম এক হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম দুই হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ