হজযাত্রীদের যে সুখবর দিলো সৌদি আরব

  © সংগৃহীত

হজযাত্রীদের জন্য ভিসা ইস্যু শুরু করেছে সৌদি আরব। শুক্রবার (১ মার্চ) থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। এদিকে, মুসল্লিদের নিরাপত্তা ও সর্বোচ্চ সেবা নিশ্চিতে মক্কায় ১ হাজার ৮৬০টি আবাসিক ভবনের লাইসেন্স দিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। 

৯ মে থেকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হজযাত্রীরা হজের উদ্দেশে সৌদি আরবে যাওয়া শুরু করবেন। এদিকে, অতীতে হাজিদের বাসস্থান নিয়ে নানা ধরনের অভিযোগ ছিল। সেসব অভিযোগকে আমলে নিয়ে সংকট সমাধানে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় সর্বোচ্চ মানের সেবা দিতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।নিরাপদ বাসস্থান ও বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিতে এরই মধ্যে মক্কায় ১ হাজার ৮৬০টি আবাসিক ভবনের লাইসেন্স দেয়া হয়েছে। অনুমোদিত এসব ভবনে প্রায় ১২ লাখ মুসল্লি থাকতে পারবেন বলেও জানানো হয়।

গণমাধ্যমের বরাতে জানা যায়, আগামী ৮ মে পর্যন্ত ভবনের মালিকদের কাছ থেকে আরও লাইসেন্স আবেদন নেয়া হবে। এতে চলতি বছর মক্কায় হজযাত্রীদের থাকার জন্য অনুমোদিত আবাসিক ভবনের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।  চলতি বছর থেকে সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে আগের মতো দেশভিত্তিক নির্দিষ্ট স্থান বরাদ্দ দেয়া হবে না বলে জানিয়েছেন দেশটির হজবিষয়ক মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ।


সর্বশেষ সংবাদ