পুরো রমজান মাস স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবকদের

রমজান মাসে স্কুল খোলা রাখার সিদ্ধান্তের প্রতিবাদ অভিভাবকদের
রমজান মাসে স্কুল খোলা রাখার সিদ্ধান্তের প্রতিবাদ অভিভাবকদের  © সংগৃহীত

আসন্ন রমজান মাসে স্কুল খোলা রাখার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছেন অভিভাবকরা। আজ শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‌'সচেতন অভিভাবক মহল' ব্যানারে আয়োজিত এক মানববন্ধন থেকে এ প্রতিবাদ জানানো হয়। পাশাপাশি এ সময় পুরো রমজান মাসই স্কুল বন্ধ রাখার দাবি জানান তারা। 

মানববন্ধনে অভিভাবকরা বলেন, স্কুলের বার্ষিক ছুটির তালিকায় পরিবর্তন এনে ১০ বা ১৫ রোজা পর্যন্ত স্কুল খোলা রাখা একটি হঠকারী সিদ্ধান্ত। বছরের শুরুতে স্কুল ছুটির তালিকায় পুরো রমজান মাসকে ছুটির আওতায় রাখা হয়েছিল। বিষয়টিতে আমরা খুবই আশ্বস্ত হয়েছিলাম যে, আমাদের সন্তানরা রমজান মাসে ঠিক মতো সিয়াম সাধনা করতে পারবে। কিন্তু কিছুদিন আগে, হঠাৎ করে ছুটি বাতিল করে বলা হলো, রমজানে স্কুল খোলা থাকবে। সিয়াম সাধনার মাসে এ ধরনের সিদ্ধান্ত অভিভাবক ও শিক্ষার্থীদের মারাত্মক হতাশ করেছে।

রোজা রাখার মাধ্যমে মানুষের মাঝে নৈতিক গুণাবলি তৈরি হয় বলে সন্তানদের ছোট বেলা থেকেই রোজা রাখতে উৎসাহিত করেন এমনটি জানান তারা। বর্তমান ডিজিটাল যুগে সন্তানদের চরিত্র গঠন করা একটি বড় চ্যালেঞ্জ জানিয়ে অভিভাবকরা বলেন, সন্তানদের নৈতিকতা চর্চার সুযোগ করে দেওয়া খুব দরকার। এ ক্ষেত্রে রমজান মাস একটি বড় সুযোগ, কারণ রমজান মাসকে আল্লাহ তায়ালা দিয়েছেন, তাকওয়া অর্জনের মাধ্যমে চরিত্র গঠনের জন্য।

তারা আরও জানান, ভালো কাজের ট্রেনিংয়ের মাসে যদি কাউকে ভালো কাজ করতে না দিয়ে ক্লাস-পরীক্ষায় ব্যস্ত রাখা হয়, তবে সে চরিত্র গঠন করবে কীভাবে? আমাদের মধ্যে অনেককে বলতে শুনি, নতুন প্রজন্ম নাকি অসুস্থ প্রজন্ম হয়ে বেড়ে উঠছে। কথাটা ভুল না। শিক্ষার্থীদের নৈতিকতা চর্চায় বাধা দেওয়া অসুস্থ প্রজন্ম তৈরির মূল কারণ। যে বা যারাই রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে রাখতে চায়, তারা কখনই শিক্ষার্থীদের ভালো চায় না।


সর্বশেষ সংবাদ