১১ জানুয়ারি ২০২৪, ১৭:২৯

সন্ধ্যায় ৩৭ মন্ত্রীর শপথ, কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন?

  © সংগৃহীত

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সদস্যরা ইতিমধ্যেই শপথ গ্রহণ করেছেন। নির্বাচনে নিরঙ্কুশ জয় নিশ্চিত করে সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। গতকাল বুধবারই শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নতুন মন্ত্রিসভার সদস্য হয়েছেন ৩৭ জন। সকল সদস্য আজ সন্ধ্যায় শপথ গ্রহণ করবেন। 

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন গতকাল সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন। এ সময় প্রধানমন্ত্রী ছাড়া ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম উল্লেখ করা হয়। তবে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব কে পাচ্ছেন সেটি প্রকাশ করা হয়নি। তবে বিভিন্ন সূত্র থেকে মন্ত্রণালয় বণ্টনের সম্ভাব্য কিছু তথ্য জানা গেছে।

আজ সন্ধ্যায় সাতটায় বঙ্গভবনে মন্ত্রীদের শপথ বাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। এরপর তারা নিজ নিজ শপথবাক্যে স্বাক্ষর করবেন। পরে প্রধানমন্ত্রী নবনিযুক্ত মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মধ্যে সকল দফতর বণ্টন করবেন। 

নতুন মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে যাদেরকে আমন্ত্রণ জানানো হয়েছে, তাদের মধ্যে নাম নেই বর্তমান মন্ত্রিসভার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের।

এছাড়াও বাদ পড়েছেন বর্তমান পাট ও বস্ত্রমন্ত্রী গাজী গোলাম দস্তগীর, মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তবে মন্ত্রীসভার নতুন সদস্যদের মধ্যে এবার কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন সে বিষয়টি নিয়ে চলছে জল্পনা-কল্পনা। রাজনৈতিক বিভিন্ন সূত্র বলছে, আগের মন্ত্রিসভার অনেক সদস্য এবারের মন্ত্রিসভায় স্থান পেলেও দফতর বণ্টনে আসছে বড় রকমের পরিবর্তন।

সূত্রমতে, এবারও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন গাজীপুর-১ আসন থেকে নির্বাচিত আ ক ম মোজাম্মেল হক। ওবায়দুল কাদেরও আগের মন্ত্রণালয় সড়ক পরিবহন ও যোগাযোগের দায়িত্ব পাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন আবুল হাসান মাহমুদ আলী। এছাড়া বর্তমান মন্ত্রিসভায় তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ড. হাছান মাহমুদ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এবং মোহাম্মদ এ আরাফাত প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে পারেন।

সূত্র অনুযায়ী, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসন থেকে নির্বাচিত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী অর্থ মন্ত্রণালয়, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসন থেকে নির্বাচিত আনিসুল হক এবারও আইন মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল আগের মতোই স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিসিবি সভাপতি ও কিশোরগঞ্জ-৬ আসন থেকে নির্বাচিত নাজমুল হাসান পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবার শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রিত্ব পেতে পারেন এবং বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ডা. দীপু মনিকে দেওয়া হতে পারে কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব।

এছাড়া আরও জানা যাচ্ছে, গোপালগঞ্জ-১ থেকে নির্বাচিত ফারুক খান পেতে পারেন বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা নসরুল হামিদ বিপু একই মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন। যদিও তার নাম প্রতিমন্ত্রীর তালিকাতেই দেখা যাচ্ছে।

সাবের হোসেন চৌধুরী বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন। এছাড়া টেকনোক্র্যাট কোটায় ডা. সামন্ত লাল সেন পেতে পারেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। আর স্থপতি ইয়াফেস ওসমান থাকতে পারেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে।