ভোটের আগে-পরে চারদিন সব বেসরকারি হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ

স্বাস্থ্য অধিদপ্তর
স্বাস্থ্য অধিদপ্তর  © লোগো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় ভোটের আগে ও পরে মোট চারদিন সারাদেশে সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে সরকার। এসময়ে স্বাস্থ্যসেবা চালু রাখার পাশাপাশি যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে স্বাস্থ্যসেবা দেওয়া এসব প্রতিষ্ঠানকে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মঈনুল আহসানের সই করা এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়, শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এবং এরপর যে কোনো ধরনের জরুরি পরিস্থিতি মোকাবিলায় ৬ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালকে সার্বক্ষণিক প্রস্তুত থাকতে হবে। যে কোনো রোগীকে সরকারি হাসপাতালে রেফার করার ক্ষেত্রে রোগীকে অবশ্যই প্রাথমিক চিকিৎসা দিয়ে, সংশ্লিষ্ট হাসপাতালে যোগাযোগ করে অ্যাম্বুলেন্সের মাধ্যমে পাঠাতে হবে।

আগামীকাল রবিবার দেশের ২৯৯ আসনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে। এই ভোট ঠেকাতে শনিবার সকাল থেকেই শুরু হয়েছে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল। এ কর্মসূটির মধ্যে দেশের বিভিন্ন স্থানে যানবাহনে আগুন দেওয়া হচ্ছে, ঢাকায় বেনাপোল এক্সপ্রেসে নাশকতার আগুনে প্রাণ গেছে চারজনের। 

এছাড়া দেশের অধিকাংশ আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থীর বিপরীতে দলীয় নেতারা স্বতন্ত্র প্রার্থী হওয়ায় সহিংসতার ঘটনা ঘটছে প্রচারপর্ব থেকেই। তারা জয় পেতে মরিয়া হয়ে উঠলে ভোটের দিনও সংঘাতের আশঙ্কা থেকে যাচ্ছে।


সর্বশেষ সংবাদ