মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলার 'সুষ্ঠু ও স্বচ্ছ' আইনি প্রক্রিয়া চায় যুক্তরাষ্ট্র

প্রফেসর মুহাম্মদ ইউনূস
প্রফেসর মুহাম্মদ ইউনূস  © সংগৃহীত

নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে দায়ের করা মামলার সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া দেখতে চায় যুক্তরাষ্ট্র। বুধবার (৩ জানুয়ারি) ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারকে একটি সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করতে উৎসাহিত করেছি।’

মুখপাত্র বলেন, ইউনূস বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এই অবস্থানের জন্যই তিনি নোবেল শান্তি পুরস্কার এবং অন্যান্য অনেক আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছেন। তিনি বলেন, তারা তার বিরুদ্ধে মামলাটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন।

মিলার বলেন, ‘অবশ্যই আমরা এই রায়ের বিস্তৃত আন্তর্জাতিক সমালোচনা দেখেছি।’ তারা এ সম্পর্কিত পরবর্তী কোনো উন্নয়ন নিবিড়ভাবে অনুসরণ করবে।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের ৩ শীর্ষ কর্মকর্তাকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ঢাকার তৃতীয় নম্বর শ্রম আদালত।

৭ জানুয়ারির নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন মুখপাত্র মিলার পুনর্ব্যক্ত করেন, তারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে। তিনি বলেন, ‘বিষয়টি আমরা বেশ কয়েকবার স্পষ্ট করেছি। আমরা নির্বাচন খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব।’


সর্বশেষ সংবাদ