১৬ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৬

‘যুদ্ধটা করেছে জনগণ, মুক্তিযোদ্ধারা ছিলেন অগ্রবর্তী দল’

মহান বিজয় দিবসের আলোচনায় বক্তব্য রাখছেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন  © সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেছেন, বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে একটা দীর্ঘমেয়াদি প্রক্রিয়ায় অর্জিত এই স্বাধীনতার প্রকৃত সুফল পেতে নাগরিক সমাজের আরও দায়িত্বশীল ও সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

শনিবার (১৬ ডিসেম্বর) বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রামের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। বিটিভি চট্টগ্রামের জেনারেল ম্যানেজার নূর আনোয়ার হোসেন রনজুর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান।

কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেন, জনগণের সম্পৃক্ততা বাদ দিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস হয় না। যুদ্ধটা আসলে করেছে জনগণ, মুক্তিযোদ্ধারা ছিলেন অগ্রবর্তী দল। শুধুমাত্র রাজাকার আল-বদর আল-শামস ছাড়া সবাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অবদান রেখেছেন বলেও জানান তিনি।

আরও পড়ুন: স্বাধীনতার ৫২ বছরেও অর্জিত হয়নি শিক্ষার কাঙ্ক্ষিত গুণগত মান

এসময় সভাপতির বক্তব্যে নূর আনোয়ার হোসেন রনজু বলেন, দুঃখজনক হলেও বলতে হয়, ৩০ লাখ শহীদ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানির মাধ্যমে অর্জিত এই স্বাধীনতার বিরুদ্ধে এখনও একটা গোষ্ঠী ষড়যন্ত্র করছে। এদের বিরুদ্ধে সচেতন থাকার পাশাপাশি প্রত্যেকের ওপর অর্পিত দায়িত্ব সততার সাথে পালন করার মধ্য দিয়েই মুক্তিযোদ্ধাদের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব।

এর আগে সকালে মহান বিজয় দিবসের অনুষ্ঠানের অংশ হিসেবে টেলিভিশন ভবনে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা অর্পণ শেষে দোয়ার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রামের কর্মকর্তা ও কর্মচারীরা।