১৫ ডিসেম্বর ২০২৩, ১১:১৮

আওয়ামী লীগের শামীম হকের প্রার্থিতা বাতিল

ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শামীম হক ওরফে হল্যান্ড শামীম  © ফাইল ছবি

ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শামীম হক ওরফে হল্যান্ড শামীমের মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আপিল শুনানিতে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনাররা এ রায় দেন। 

দ্বৈত নাগরিকত্বের অভিযোগে শামীমের মনোনয়নপত্র বাতিলের দাবিতে আপিল করেন স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। নির্বাচন কমিশন আপিল মঞ্জুর করেন। বুধবার ইসিতে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে প্রার্থিতার বৈধতা নিয়ে শুনানি হয়। পরে শুনানি স্থগিত রেখে শুক্রবার রায়ের দিন নির্ধারণ করেন।

আরো পড়ুন: এবার সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল করল নির্বাচন কমিশন

আইন অনুযায়ী দ্বৈত নাগরিক প্রমাণ হলে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই। শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক। এ অভিযোগ করে প্রার্থিতা বাতিলের জন্য এ. কে. আজাদের পক্ষে আইনজীবী মো. গোলাম কিবরিয়া আপিল আবেদন জমা দেন।

তিনি সাংবাদিকদের বলেন, শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক। মনোনয়ন বাছাইয়ের সময় স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ তথ্য-উপাত্তসহ লিখিত অভিযোগ করা সত্ত্বেও রিটার্নিং কর্মকর্তা মনোনয়নপত্র বাতিল না করে বৈধ ঘোষণা করেন। রিটার্নিং কর্মকর্তার এ আদেশের বিরুদ্ধে আপিল করা হয়।