০৪ ডিসেম্বর ২০২৩, ১২:০৮

সরকারি কর্মকর্তারা নির্বাচন করতে পারবেন অবসরের ৩ বছর পর

হাইকোর্ট  © ফাইল ছবি

অবসরে যাওয়ার তিন বছরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন করতে পারবেন না সরকারি কর্মকর্তারা। সোমবার (৪ ডিসেম্বর) এ রায় দিয়েছেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জিনাত হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ।

রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী তানিয়া আমীর, প্রবীর নিয়োগী ও মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। ইসির পক্ষে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত রাষ্ট্রপক্ষে ছিলেন। 

অবসরের তিন বছরের মধ্যে জাতীয় নির্বাচন করা যাবে না- গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) এমন বিধান সংবিধানের সঙ্গে কেন সাংঘর্ষিক হবে না- তা জানতে চেয়ে গত ১৯ জানুয়ারি রুল জারি করেন হাইকোর্ট। অবসরপ্রাপ্ত এক সেনা কর্মকর্তার রিটের শুনানিকালে এ রুল জারি করা হয়।

আইন সচিব, সিইসি, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব ও লালমনিরহাটের জেলা প্রশাসককে বিবাদী রুলের জবাব দিতে বলা হয়।

আরপিও-১৯৭২-এর ১২ (১) (চ) ধারায় বলা হয়, সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গেছেন এবং এর পর তিন বছর অতিবাহিত না হয়ে থাকে, তাহলে তারা নির্বাচনে অংশ নিতে পারবেন না। এ বিধান চ্যালেঞ্জ করে অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল শামীম কামাল রিট করেন।