বাংলাদেশিদের বুকিং নেওয়া বন্ধ করলো ভারতের আরও দুই হোটেল

বাংলাদেশিদের বুকিং নেওয়া বন্ধ করলো ভারতের আরও দুই হোটেল
বাংলাদেশিদের বুকিং নেওয়া বন্ধ করলো ভারতের আরও দুই হোটেল  © সংগৃহীত

পাহাড়ের পর এবার পশ্চিমবঙ্গের সমতলেও বাংলাদেশি পর্যটকদের বয়কটের ডাক দিয়েছেন হোটেল মালিকরা। এবার বাংলাদেশি নাগরিকদের হোটেল বুকিংয়ে নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের দুটি হোটেল। ভারতের হারে বাংলাদেশিদের উল্লাসের ঘটনায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

অবশ্য হোটেল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে শহরজুড়ে। অনেকেই বলছেন, বিশ্বকাপে হারের পর বাংলাদেশিদের একাংশের ভারতবিরোধী মনোভাব অত্যন্ত নিন্দনীয়, এটাকে কোনোভাবেই সমর্থন করা যায় না। বাংলাদেশি সমর্থকদের ক্ষমা না চাওয়া পর্যন্ত এ পদক্ষেপ কার্যকর থাকবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

তবে বাংলাদেশের একটি বড় অংশের মানুষ এই ভারতবিরোধী মনোভাবের পক্ষে নন, তাই তারা বলছেন সমস্ত বাংলাদেশিদের জন্য হোটেল বুকিং রাখার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।

হোটেলগুলোর মালিকরা বলছেন, বিশ্বকাপ ক্রিকেট ফাইনাল অস্ট্রেলিয়া বনাম ভারতের মধ্যে খেলা হয়। তাতে ভারত পরাজিত হয়। তারপরই বিভিন্ন মাধ্যমে বাংলাদেশি সমর্থকেরা যে ভাবে ভারত বিরোধী মন্তব্য এবং আচরণ করে চলেছে, তা অত্যন্ত কষ্টদায়ক।

আরও পড়ুন: ভারতের হারে বাংলাদেশিদের উল্লাসে বুকিং বন্ধ করেছি: হোটেলে মালিক

তারা আরও বলেন, প্রতিবেশী দেশ বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক। বাংলাদেশ অনেক ক্ষেত্রে ভারতের উপর নির্ভরশীল। সেখানে এমন আচরণ প্রত্যাশিত নয়। তারই প্রতিবাদে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যতদিন পর্যন্ত বাংলাদেশের ওই নাগরিকরা ক্ষমা না চাইবেন, ততদিন পর্যন্ত বাংলাদেশি নাগরিকদের হোটেলে কোনও ঘর দেওয়া হবে না।

রায়গঞ্জ শহরের বিশিষ্ট হোটেল ব্যবসায়ী অরিন্দম সিংহ রায় বলেন, সবার আগে দেশ। তাই বাংলাদেশি সমর্থকদের মন্তব্যের তীব্র প্রতিবাদ জানাই। আমার দুটি হোটেলে অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশি নাগরিকদের কোনো ঘর দেওয়া হবে না। তাতে ব্যবসায় ক্ষতি হলেও কোনও সমস্যা নেই।

এর আগে, বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাতে পশ্চিমবঙ্গের দার্জিলিং-এর Royoporus Taktsang হোটেল বাংলাদেশিদের বুকিং নেওয়া বন্ধ ঘোষণা করেন। একই অভিযোগ তুলে এ হোটেলটিও বাংলাদেশিদের বুকিং নেওয়া বন্ধ ঘোষণা করে।


সর্বশেষ সংবাদ