১৮ নভেম্বর ২০২৩, ১৭:৫৬

সাপ্তাহিক ছুটির দিনে রাজধানীতে যানজট, সড়কে গাড়ির চাপ

যানজটপূর্ণ রাস্তা  © সংগৃহীত

রাজধানীতে শুক্র-শনিবার মানেই যানজট থেকে স্বস্তি। অন্যান্য দিনের তুলনায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা তুলনামূলক কম থাকে। কিন্তু টানা হরতাল অবরোধে তার ঠিক উল্টো চিত্র। সপ্তাহের অন্যান্য দিনগুলোতে তেমন যানজট দেখা না গেলেও শুক্র-শনিবারে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। আজ শনিবার সরকারি-বেসরকারি অধিকাংশ অফিস বন্ধ থাকলেও রাজধানীর বেশ কিছু এলাকায় দীর্ঘ সময় যানজট দেখা গেছে।

রাজধানীর মোহাম্মদপুর কলেজগেট এলাকা থেকে আসাদগেট, ধানমণ্ডি ৩২ এর মাথায় এভাবে নিউমার্কেট পর্যন্ত যানজটে ভোগান্তিতে সাধারণ মানুষ। অন্যদিকে শাহবাগ এলাকা থেকে সায়েন্স ল্যাবরেটরি মোড়ের রাস্তায়ও একই অবস্থা দেখা যায়। এছাড়া বাংলামটর, সোনারগাঁ মোড়, শাহিন কলেজ থেকে বিজয় সরণি, সাতরাস্তা, তেজগাঁও ফ্লাইওভার এলাকায় দীর্ঘ যানজট দেখা যায়। অপরদিকে মালিবাগ রেলগেট থেকে মেরুল বাড্ডা, বাড্ডা, নতুন বাজার এলাকা পর্যন্ত এবং বিজয়নগর মোড় থেকে গুলিস্তান জিরো পয়েন্ট পর্যন্ত টানা যানজটের সৃষ্টি হয়।

বাসের এক যাত্রী বলেন, আগামীকাল হরতাল থাকায় তিনি ঢাকার বাহিরে থেকে আজকেই চলে আসছেন। ওনার মতে, ঢাকার বাহিরে থেকে এমন অনেক যাত্রী একসাথে ঢাকায় প্রবেশ করায় এমন যানজটের সৃষ্টি হতে পারে।

ঢাকা মহানগর পুলিশের ট্র্যাফিক বিভাগ সূত্রে জানা গেছে, অন্যান্য শনিবারের তুলনায় আজ ঢাকায় গাড়ির সংখ্যা অনেক বেশি। এ কারণে কিছু এলাকায় যানজট দেখা যায়। এ ছাড়া বিভিন্ন এলাকার রাস্তায় উন্নয়নমূলক প্রকল্পের কাজ চলছে। এ কারণেও কিছু এলাকায় যানজট রয়েছে।

ট্র্যাফিক বিভাগের সবুজবাগ অঞ্চলের সহকারী কমিশনার নাহিদ ফেরদৌস জানান, অফিস খোলা না থাকলেও আজ রাস্তায় গাড়ির উপস্থিতি বেশি। সকালের দিকে মালিবাগ এলাকায় সামান্য যানজট ছিল। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

ট্র্যাফিক পুলিশের একাধিক কর্তব্যরত সার্জেন্টের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ কোনো রাজনৈতিক কর্মসূচি না থাকায় রাস্তায় গাড়ি বেশি রয়েছে। এ কারণে কিছু এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।