দ্রুতই তফসিল ঘোষণা করা হবে: সিইসি

সিইসি কাজী হাবিবুল আউয়াল।
সিইসি কাজী হাবিবুল আউয়াল।  © সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করতে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। সিইসি বলেন, খুব দ্রুতই তফসিল ঘোষণা করা হবে। আমরা আশা করি সবার সহযোগিতায় সাংবিধানিক বাধ্যবাধকতার আলোকে যথাসময়ে নির্বাচন সম্পন্ন করতে সমর্থ হবো।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ শেষে এ কথা বলেন তিনি। সাক্ষাৎ শেষে বের হয়ে সাংবাদিকদের সাথে কথা বলছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। 

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘নির্বাচনের সকল প্রস্তুতির কথা রাষ্ট্রপতিকে জানিয়েছি। তিনি সব শুনে সন্তুষ্টি প্রকাশ করেছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের সহযোগিতার কথা জানিয়েছেন রাষ্ট্রপতি। এখন আমরা কমিশনে বসে চূড়ান্ত তালিকা ঠিক করে খুব দ্রুত সময়ের মধ্যে তফসিল ঘোষণা করব।’

সিইসি বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় ২৯ জানুয়ারিরর আগেই নির্বাচন করা হবে। তফসিল ১৫ নভেম্বরের পরে নাকি আগে হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, আমরা এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেইনি। দ্রুত আমরা তফসিল ঘোষণা করব। কারণ সময় হয়ে গেছে।

আরও পড়ুন: ইন্টারনেট প্যাকেজ সাশ্রয়ী করলো টেলিটক, সিদ্ধান্তহীনতায় জিপি-রবি-বাংলালিংক

রেওয়াজ অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে দেশের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুর ১২টার দিকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এবং চার নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর এবং মো. আনিছুর রহমান বঙ্গভবনে যান। এরপরই রাষ্ট্রপতির সঙ্গে তারা বৈঠক করেন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ৩০ জানুয়ারি। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বিধান অনুযায়ী এর আগে ৯০ দিনের মধ্যে ভোট হতে হবে। সেই হিসাবে গত ১ নভেম্বর নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়ে গেছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে।


সর্বশেষ সংবাদ