০২ নভেম্বর ২০২৩, ১৮:২৮

রবি ও সোমবার অবরোধের ঘোষণা গণতন্ত্র মঞ্চের

  © সংগৃহীত

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আগামী রবি ও সোমবার সারা দেশে সর্বাত্মক অবরোধ ডেকেছে গণতন্ত্র মঞ্চ। বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে রাজধানীর পল্টনে গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ সমাবেশ থেকে এই নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। মঞ্চের সমন্বয়ক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ এ কর্মসূচির ঘোষণা করেন। 

সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, রাজপথে থেকে জনগণকে সঙ্গে নিয়ে এই তিন দিনের অবরোধ কর্মসূচি সর্বাত্মকভাবে সফল হয়েছে। ২৮ অক্টোবর বিরোধী দলগুলোর সমাবেশ ও মহাসমাবেশকে কেন্দ্র করে এই সরকারের বিভিন্ন এজেন্ট, বিভিন্ন বাহিনী, আওয়ামী লীগ ও যুবলীগ একটি চিত্রনাট্য চিত্রিত করার পরিকল্পনা করেছে। ২৮ তারিখের সমাবেশকে পণ্ড করে দিয়ে এটিতে সহিংসতার আন্দোলন হিসেবে দেখাবার চেষ্টা হয়েছে। দেশের জনগণ ও বিশ্বের কাছে উপস্থাপনের জন্য পরিকল্পনা করেছিল।

শহীদ উদ্দিন মাহমুদ আরও বলেন, চলমান সরকারবিরোধী আন্দোলনে যাঁরা নিহত হয়েছেন, তাদের আত্মার শান্তি কামনা করে আগামী শুক্রবার (৪ নভেম্বর) সারা দেশের সব প্রার্থনালয়, মসজিদ, গির্জা স্ব স্ব ধর্মের মানুষেরা প্রার্থনা করবেন। আর আগামী ৫ ও ৬ নভেম্বর সারা দেশে সর্বাত্মক অবরোধ পালন করা হবে।

সমাবেশে বিল্পবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাউয়ুম, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

এছাড়াও আগামী রবিবার (৫ নভেম্বর) ও সোমবার (৬ নভেম্বর) দু’দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। সড়ক, নৌ ও রেলপথে এই অবরোধ কর্মসূচি পালন করা হবে। বৃহস্পতিবার (২ নভেম্বর) বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি কথা জানান।