এক মিনিট শব্দহীন থাকবে সব বিদ্যালয়

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

দেশের সব স্কুল ও কলেজে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন করা হবে। শব্দদূষণ বিষয়ে জনসচেতনতা বাড়াতে রোববার (১৫ অক্টোবর) সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত এ কর্মসূচি পালনের নির্দেশ দেওয়া হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে। মাউশির সহকারী পরিচালক রূপক রায়ের সই করা আদেশে বলা হয়েছে, শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে ‘শব্দদূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’ স্লোগানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনে নেওয়া কর্মসূচির আলোকে সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে  জন্য নির্দেশ দেওয়া হলো।

এর আগে গত ১২ অক্টোবর মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ জানান, শব্দদূষণ বিষয়ে জনসচেতনতা বাড়াতে এক মিনিট শব্দহীন কর্মসূচি পালন করা হবে। জানা গেছে, এদিন গাড়ি চালকদের মধ্যে সচেতনতামূলক লিফলেট ও স্টিকার বিতরণ করা হবে। একই সঙ্গে হর্ন বাজানো থেকে বিরত থাকার আহবান জানাবেন আয়োজকরা।

আরো পড়ুন: হলিক্রসের প্রথম, ষষ্ঠ ও নবমে ভর্তি আবেদন শেষ আজ

সকাল সাড়ে ৯টা থেকে ১০টা পর্যন্ত ঢাকা শহরের ১১টি স্থানে বিশেষ কর্মসূচি পালন করা হবে। এসব স্থানে মন্ত্রী, উপমন্ত্রী ও সচিবসহ মন্ত্রণালয়ের অধীন দপ্তর, সংস্থার কর্মকর্তা, কর্মচারী, স্কাউট সদস্য, জনপ্রতিনিধি, সরকারি দপ্তর ও সংস্থার কর্মকর্তা, কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা উপস্থিত থাকবেন।


সর্বশেষ সংবাদ