০৬ অক্টোবর ২০২৩, ০৮:০৮

‘শ্রেষ্ঠ শিক্ষক’র সম্মাননা পেলেন অধ্যাপক গোলাম মোস্তফা

সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক কাজী গোলাম মোস্তফা  © সংগৃহীত

ফরিদপুর সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক কাজী গোলাম মোস্তফা পেলেন দেশের শ্রেষ্ঠ শিক্ষকের সম্মাননা। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ জাতীয় ইউনেস্কো ক্লাব অ্যাসোসিয়েশন তাকে চলতি বছর দেশের শ্রেষ্ঠ শিক্ষকের সম্মাননা দেয়। এ সময় তাকে ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়েছে।

সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের কনফারেন্স রুমে এ উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন হয়। এ সময় অ্যাসোসিয়েশনের মহাসচিব মাহবুবউদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন। কলেজের সহযোগী অধ্যাপক জীবিতেষ চন্দ্র বিশ্বাসের সঞ্চালনায় সভাপতিত্ব করেন ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহাদাৎ হোসেন। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টাইমস ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ড. এ কে এম সালাউদ্দিন।

জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহাদাৎ হোসেন সভাপতিত্বে উপস্থিত ছিলেন কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সুলতান মাহমুদ হিরক, অধ্যাপক এম এ সামাদ, অধ্যাপক আলতাফ হোসেন, শিক্ষক পারিষদের সম্পাদক রুমিয়া আক্তার, শিক্ষক পরিষদের সাবেক সম্পাদক জাহাঙ্গীর আলম, ফরিদপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিষ্ণু পদ ঘোষাল, প্রবীণ সাংবাদিক মফিজ ইমাম মিলন প্রমুখ।

সাবেক অধ্যক্ষ সুলতান মাহমুদ হিরক বলেন, শিক্ষকতা মহৎ পেশা। ইউনেস্কো শিক্ষকদের যে সম্মান দিয়েছে, তা স্মরণীয়। শিক্ষকরা ক্যাডার বৈষম্য নিরসনে যে দাবি জানিয়েছে, তা যৌক্তিক।

আরো পড়ুন: শিক্ষা ক্যাডারের বৈষম্য নিরসনের আহবান ঢাকা কলেজ শিক্ষকদের

অধ্যাপক আলতাফ হোসেন বলেন, অবসরে যাওয়ার দীর্ঘদিন পরে কিছু শিক্ষার্থী বলল, আমাদের বাবা-মা  আপনার নিকট পাঠিয়েছে। একজন আদর্শ শিক্ষকের সঙ্গে দেখা করতে। আসলেই শিক্ষকতা মহৎ পেশা।

অধ্যাপক তালুকদার আনিসুল ইসলাম বলেন, ফরিদপুরের নগরকান্দার ঝাটুরদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন অধ্যাপক কাজী গোলাম মোস্তফা। তিনি বীর মুক্তিযোদ্ধার সন্তান। তার বাবা ১৯৭১ সালে পুলিশে কর্মরত ছিলেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও এমএসসি পাস করেন। সারদা সুন্দরী মহিলা কলেজে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু হয় তার।

অধ্যক্ষ অধ্যাপক কাজী গোলাম মোস্তফা বলেন, যারা এ সম্মাননা দিয়েছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এ সময় তিনি শিক্ষক দিবসে ন্যায্য অধিকারসহ আন্তঃক্যাডার বৈষম্য দূর করার দাবি জানান।