১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২২

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠতে পেরে উচ্ছ্বসিত বাস যাত্রীরা

বাসের টিকেট পেয়ে উচ্ছ্বসিত যাত্রীরা   © সংগৃহীত

আজ থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে বাস চলাচল। আর এর মাধ্যমেই সাধারন যাত্রীরা প্রথমবারের মতো গণপরিবহনে করে এলিভেটেড এক্সপ্রেসওয়ে পাড়ি দেবার সুযোগ পেলেন। 

আজ সোমবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় ফার্মগেটের খামারবাড়ি প্রান্ত থেকে এই বাস চলাচল উদ্বোধন করেন  সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। এসময় আরও উপস্থিত ছিলেন   বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলামসহ অন্যান্যরা ।

উল্লেখ্য, এক্সপ্রেসওয়েটিতে  দূরপাল্লার বাসসহ আন্তঃজেলা বাসও চলাচল করতে পারবে।  আজ পরীক্ষামূলক চলাচল শুরুর দিন বেশ কয়েকটি  বেসরকারি কোম্পানির বাসও চলাচল করতে দেখা গেছে। আর ফার্মগেট থেকে উত্তরা জসীমউদ্দিন রুটে যাত্রী পরিবহনে বিআরটিসি বিশেষ বাস সেবা চালু করেছে। 

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলাচলকারী বাসগুলোর শ্রমিকরা জানায়, অন্যান্য পরিবহনের বাসগুলো এখনও চলাচল শুরু করেনি। এলিভেটেড এক্সপ্রেসওয়ে পুরাটা চালু হলে তারা নিয়মিত হবেন। তবে আপাতত পরীক্ষামূলকভাবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাস নিয়মিত চলাচল করবে। তারা নিজস্ব আটটি দ্বিতল বাস পরিচালনা করবেন। সকাল ৭টা থেকে শুরু করে রাতে যাত্রী থাকা পর্যন্ত সময় এই বাস চলাচল করবে। প্রতি ১৫ মিনিট পর পর ছাড়বে বাস গুলো।

আজ গণপরিবহনে করে এই উড়াল সড়ক পাড়ি দেবার পর যাত্রীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে। ফার্মগেট একাকা থেকে ওঠা এক যাত্রী জানান, বিশেষ কোনও কাজ না থাকা সত্ত্বেও কেবল এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠবো বলে টিকেট কেটেছি। খুব উত্তেজনা কাজ করছে।

মোবারক নামে আরেক যাত্রী বলেন, ‘আমার খুব ভালো লাগছে।  যাতায়াতে এখন অনেক সময় বাঁচবে। আশা করি ১০ মিনিটেই উত্তরা পৌঁছে যাবো।’

যাত্রীরা যেসব স্থান থেকে ওঠা-নামা করবেন

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে একাধিক ওঠা-নামার জায়গা থাকলে পরীক্ষামূলক সময়ে কেবল এর দুই প্রান্ত থেকেই যাত্রীরা ওঠানামা করতে পারবেন। বিআরটিসির বাসগুলো উত্তরার জসীমউদ্দীন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে যাত্রীদের তুলে এ সরাসরি ফার্মগেট অভিমুখে আসবে।

অন্যদিকে ফার্মগেটে যাত্রী নামিয়ে বাস গুলি মানিক মিয়া অ্যাভিনিউর খেজুরবাগান গোলচত্বর, খামারবাড়ি ও বিজয় সরণি থেকে আবার যাত্রী নিয়ে বিমানবন্দর অভিমুখে ছেড়ে যাবে। 

ভাড়া হবে যেমন  

প্রথম অবস্থায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের ব্যবহারে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত কোনও ভাড়া আদায় করা হবে না। ফার্মগেট থেকে বিমানবন্দর পর্যন্ত  ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। এতে কিলোমিটার প্রতি ভাড়া হবে ২ টাকা ৪৫ পয়সা। ভাড়া আদায় হবে ই-টিকিটিং-এর মাধ্যমে।

এখন বাস ভাড়ার সাথে টোল যোগ হবে না। তাই এই ভাড়া নির্ধারণ করা হয়েছে। পরবর্তী সময়ে টোল যোগ করে বাস ভাড়া নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বিআরটিসি কর্তৃপক্ষ। এক্সপ্রেসওয়েতে বাসের টোল হবে ১৬০ টাকা।