এনআইডি যাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, সংসদে বিল পাস

জাতীয় পরিচয়পত্র
জাতীয় পরিচয়পত্র  © প্রতীকী ছবি

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন ও এ সংক্রান্ত সেবা নির্বাচন কমিশনের (ইসি) হাত থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে নিতে জাতীয় সংসদে বিল পাস হয়েছে। আজ বুধবার জাতীয় সংসদে ‘জাতীয় পরিচয় নিবন্ধন বিল, ২০২৩’ জাতীয় সংসদে পাস হয়। নতুন আইনটি কার্যকর হলে ২০১০ সালের জাতীয় পরিচয় নিবন্ধন আইন রহিত হবে।

এই বিলের সমালোচনা করে বিরোধী দলের সংসদ সদস্যরা বলেছেন, নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা না করে এনআইডি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে নেওয়া হলে ভোটার তালিকা নিয়ে সংকট হতে পারে। এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গেলে মানুষের ভোগান্তি আরও বাড়তে পারে। এ সময় পুলিশের ভূমিকা নিয়েও সমালোচনা করেন তাঁরা।

বিলে বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্র দেওয়ার জন্য একজন ‘নিবন্ধক’ থাকবেন। সরকার তাঁকে নিয়োগ দেবে। নিবন্ধক ও নিবন্ধকের কার্যালয়ের কার্যক্রম সম্পূর্ণভাবে শুরু না হওয়া পর্যন্ত বিদ্যমান পদ্ধতিতে নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্র দিতে পারবে। সরকার প্রজ্ঞাপন জারি করে যে তারিখ নির্ধারণ করবে, সে তারিখ থেকে এই আইন কার্যকর হবে।

বিলে আরও বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য প্রত্যেক নাগরিককে পরিচয় নিবন্ধন করতে হবে। এ জন্য নির্ধারিত পদ্ধতিতে নিবন্ধকের কাছে আবেদন করতে হবে। একজন নাগরিককে নিবন্ধক একটি নম্বর দেবেন। সেটা একক পরিচিতি নম্বর (ইউনিক আইডেনটিফিকেশন নম্বর) হিসেবে সবখানে ব্যবহৃত হবে।


সর্বশেষ সংবাদ