০৮ সেপ্টেম্বর ২০২৩, ২২:১০

মার্কিন দূতাবাস থেকে পরিবারসহ বাসায় ফিরলেন বরখাস্ত ডিএজি এমরান

স্ত্রী–সন্তানদের নিয়ে মার্কিন দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন এমরান  © সংগৃহীত

পরিবার নিয়ে মার্কিন দূতাবাসে ‘আশ্রয় চাইতে’ যাওয়ার সাড়ে ৩ ঘণ্টা পর বাসায় ফিরে যাচ্ছেন বরখাস্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এমরান আহমেদ ভূঁইয়া। আজ শুক্রবার বিকেলে তিনি স্ত্রী ও তিন মেয়েকে নিয়ে দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন। পরে সন্ধ্যা পৌনে সাতটার দিকে পরিবারের সদস্যদের নিয়ে দূতাবাস ছেড়ে যান তিনি।

পরে তিনি বলেন, স্ত্রী ও ৩ মেয়েকে নিয়ে পুলিশের সহায়তায় আমি বাসায় ফিরে যাচ্ছি। আমরা বিকেল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত মার্কিন দূতাবাসের অফিস চত্বরে অবস্থান করেছিলাম।

এমরান আহমেদ বলেন, সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাকে ভয় না পাওয়ার আশ্বাস দিয়েছেন। আমি ভিসা পেতে মার্কিন দূতাবাসে যাইনি। হুমকি পাওয়ায় সেখানে গিয়েছিলাম।

ড. ইউনূসের বিপক্ষে বিবৃতি দিতে অস্বীকৃতির কথা গণমাধ্যমে জানানো ও তিনি (ইউনূস) বিচারিক হয়রানির শিকার হচ্ছেন বলে মন্তব্য করার জেরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়ার নিয়োগ বাতিল করে দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়। আজ (শুক্রবার) তার নিয়োগ বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়ের সলিসিটর উইং। রাষ্ট্রপতির আদেশক্রমে এ প্রজ্ঞাপন জারি করেছেন সলিসিটর রুনা নাহিদ আক্তার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দ্য বাংলাদেশ ল অফিসার্স অর্ডার, ১৭৭২ (পিও নম্বর ৬) এর ৪ (১) অনুচ্ছেদ অনুসারে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়ার নিয়োগাদেশ জনস্বার্থে বাতিল করা হলো। পাশাপাশি তাকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদ থেকে অব্যাহতি দেওয়া হলো। অবিলম্বে তা কার্যকর হবে।