০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩৭

১২ কেজি এলপিজির দাম বাড়ল ১৪৪ টাকা

১২ কেজি এলপিজির দাম বাড়ল ১৪৪ টাকা  © সংগৃহীত

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে। কেজি প্রতি এলপি গ্যাসের দর ১০৭.০১ টাকা হিসেবে ১২ কেজি নতুন দর নির্ধারণ করা হয়েছে ১২৮৪ টাকা। গত মাসে এই দাম ছিল ১১৪০ টাকা। অটো গ্যাস প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েছে ৫৮.৮৭ টাকা। আজ রোববার সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

রোববার (৩ সেপ্টেম্বর) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হলরুমে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির চেয়ারম্যান মো. নূরুল আমিন নতুন দাম ঘোষণা করেন।

এসময় কমিশনের সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান উপস্থিত ছিলেন।

প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১০৭ টাকা ০১ পয়সা নির্ধারণ করেছে বিইআরসি। সে অনুযায়ী সাড়ে ৫, ১২, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪৫ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে। এদিন সন্ধ্যা ৬টা থেকে নতুন দর কার্যকর হবে। এলপিজির পাশাপাশি গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের মূল্যও বৃদ্ধি পেয়েছে। প্রতি লিটারের দাম ধার্য করা হয়েছে ৫৮ টাকা ৮৭ পয়সা। গত মাসে যা ছিল ৫২ টাকা ১৭ পয়সা।

গত জুলাইয়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল ৯৯৯ টাকা, জুনে ১ হাজার ৭৪ টাকা, মে’তে ১ হাজার ২৩৫ টাকা এবং এপ্রিলে ছিল ১ হাজার ১৭৮ টাকা। আগস্ট মাসে ১২ কেজির দর ছিল ১১৪০ টাকা, আর অটো গ্যাসের দাম ছিল প্রতি লিটার ৫২.১৭ টাকা। জুলাই মাসে ছিল সবচেয়ে কম দর, প্রতি লিটাদের দাম ছিল ৪৬.৪৯ টাকা। আর ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল ৯৯৯ টাকা।

যদিও বাজারে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দাম দিয়ে ভোক্তাকে কিনতে হয় বলে ভোক্তাদের অভিযোগ রয়েছে।