২৫ আগস্ট ২০২৩, ২০:৪৪

অধ্যাপক আবুল কাসেমের ২৮ দফার ভিত্তিতে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ

আত্মপ্রকাশ অনুষ্ঠান  © সংগৃহীত

বাংলাদেশ গণমুক্তি পার্টি (বিজিপি) নামে নতুন একটি রাজনৈতিক দল আত্মপ্রকাশ করেছে। আজ শুক্রবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হল মিলনায়তনে আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আবুল কাসেম ফজলুল। নতুন এ রাজনৈতিক দলের উপদেষ্টা ও তাত্ত্বিক নেতা তিনি। তার দেওয়া ২৮ দফার ওপর ভিত্তি করে এ দল পরিচালিত হবে বলে জানানো হয়। 

অনুষ্ঠানে জানানো হয়, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক ২০০৫ সালে ২৮ দফা কর্মপরিকল্পনা তৈরি করেন। কর্মপরিকল্পনা নিয়ে তিনি আওয়ামী লীগ, বিএনপি ও বামপন্থী দলগুলোর নেতাদের সঙ্গে আলোচনা করেছেন। কোথাও আশাব্যঞ্জক সাড়া পাননি। অবশেষে কিছু অনুরাগীর অনুরোধে বাংলাদেশ গণমুক্তি পার্টি (বিজিপি) গঠন ও আত্মপ্রকাশ হয়। 

আলোচনা শেষে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বিজিপির ৪১ সদস্যের আহ্বায়ক কমিটির নাম ঘোষণা করেন। দলটির আহ্বায়ক এম এ আলীম সরকার। 

আলীম সরকার বলেন, আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ কমিটি হবে। এরপর পর্যায়ক্রমে সারা দেশে সাংগঠনিক কার্যক্রম শুরু হবে। নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য ১০০টি কমিটি থাকার নিয়ম করা হয়েছে। সে কারণে খুব জলদি দলের নিবন্ধন করা যাবে না। এ জন্য নির্বাচনে অংশগ্রহণ করাও সম্ভব হবে না। নির্বাচনের চেয়ে একটি শুদ্ধ রাজনীতির ধারা সৃষ্টির আন্দোলন শুরু করার ওপর জোরদার করা হবে।

অধ্যাপক আবুল কাসেম বলেন, ভালো জীবনযাপনের জন্য ভালো রাজনীতির প্রয়োজন। যারা প্রকৃত পক্ষে মেহনতি মানুষের জীবনমানের উন্নয়ন, গণতান্ত্রিক-অসাম্প্রদায়িক সোনার বাংলা প্রতিষ্ঠা করতে চান; তাঁদের এ আন্দোলনে (গণমুক্তি পার্টি) এগিয়ে আসার আহ্বান জানান। এ দলের পরামর্শক হিসেবে থাকবেন বলেও উল্লেখ করেন তিনি। 

দলটির আত্মপ্রকাশের আলোচনা সভায় বিশেষ আলোচক হিসেবে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবদুল বাতেন, চিকিৎসক এনামুল হকসহ দলের বিভিন্ন স্তরের নেতাকর্মী।