২৫ আগস্ট ২০২৩, ১২:২৯

পদ্মার ভাঙনে ধসে পড়লো স্কুলের একাংশ

হঠাৎ ভাঙনের মুখে পড়ে স্কুলের একাংশ নদী গর্ভে চলে যায়  © সংগৃহীত

মানিকগঞ্জের হরিরামপুরে পদ্মা নদীর ভাঙন ভয়াবহ রূপ নিয়েছে। মাত্র ত্রিশ মিনিটের ভাঙনে নিঃস্ব হয়েছে ১২টি পরিবার। ঘর-বাড়ি হারিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর দিন কাটছে খোলা আকাশের নিচে। ধসে পড়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

জানা যায়, ৪৬ নম্বর চর মকুন্দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের সিঁড়ি ও দুটি কক্ষ পদ্মায় ধসে পড়েছে। যে কোনো সময় বিলীন হয়ে যেতে পারে বাকি অংশটুকুও। বিদ্যালয়ের আশপাশের অনেক ঘর বাড়ি নদীগর্ভে চলে গেছে। ভাঙন ঝুঁকিতে থাকা ঘরবাড়ি সরিয়ে নেওয়া হচ্ছে। কাটা হচ্ছে গাছপালা।

মাত্র ৩০ মিনিটের মধ্যে ১২টি ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে বলে জানিয়েছেন ধুলসুড়া ইউনিয়নের চেয়ারম্যান জাহেদ খান। তিনি জানান, সোমবার রাতে হঠাৎ করেই ওই এলাকায় ভাঙন শুরু হয়। ভঙ্গনে ধান, চাল, ভুট্টাসহ অন্য মালামালও গেছে। নদীতে ধসে পড়েছে চর মকুন্দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের একাংশ। 

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান, হঠাৎ নদী ভাঙনে ৪৬ নম্বর চর মকুন্দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের আংশিক ধসে গেছে। নদীর কাছাকাছি থাকায় আগে থেকেই সেখানে শিক্ষার্থী সংখ্যা অনেক কম ছিল। শিক্ষার্থীদের পড়াশোনা যাতে বন্ধ না হয় এজন্য পাশের একটি সরকারি স্কুলে তাদের সংযুক্ত করা হয়েছে।

দীর্ঘদিন ধরে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণেই আকস্মিক এই ভাঙন বলে অভিযোগ স্থানীয়দের।