২১ আগস্ট হামলায় খালেদা জিয়া ও তারেক গং জড়িত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © সংগৃহীত

বিএনপি সরকারের বিভিন্ন সময়ে সংঘটিত বোমা-গ্রেনেড হামলার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাদের হাতে রক্ত। জিয়াউর রহমান থেকে শুরু করে খালেদা জিয়া, তারেক সবাই হত্যার রাজনীতির সঙ্গে জড়িত। এদেশে খুনের রাজনীতি তো জিয়াই শুরু করেছিলেন। তিনি বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট হত্যাকাণ্ডে খালেদা জিয়া ও তারেক গং জড়িত।

সোমবার (২১ আগস্ট) গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

শেখ হাসিনা বলেন, ‘যে আর্জেস গ্রেনেড ব্যবহার হয় যুদ্ধক্ষেত্রে, সেটি ব্যবহার হয়েছিল আওয়ামী লীগের ওপর। সেদিন যে বেঁচে গিয়েছিলাম, সেটাই অবাক হওয়ার বিষয়।’ সেদিন প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়ার ভূমিকা কী ছিল, কেন পুলিশকে বাধা দিয়েছিলেন তিনি? এতে কী প্রমাণ হয়? খালেদা-তারেক গং যে ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িত, এতে কোনো সন্দেহ নেই। তদন্তেও সেটি বেরিয়ে এসেছে।
 
তিনি বলেন, ওরা ঘাতক, ওদের হাতে রক্ত, ওরা গাড়িতে পেট্রোল বোমা মেরে, আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মারে। এটাই ওদের চরিত্র। ‘যারা উদ্ধার করতে এসেছিলেন, তাদের ওপর হামলা, কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ করা হয়। এখানেই প্রশ্ন, কেন তাদের ওপর কাঁদানে গ্যাস ছোড়া হয়। লাথি মেরে সরিয়ে দেয়া হয়েছিল! যোগ করেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী বলেন, ২০০১ সালে খালেদা জিয়া বলেছিলেন শেখ হাসিনা একশ বছরেও ক্ষমতায় আসতে পারবে না। কী করে তিনি এ কথা বলেছিলেন। কারণ তারা পরিকল্পনা করে আমাকে ও আমার দলের নেতাদের হত্যা করতে চেয়েছিল। হত্যার উদ্দেশে কোটালিপাড়ায় ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রেখেছিল। ২১ আগস্ট গ্রেনেড হামলা করেছিল। আমার দলের নেতাদের পরিকল্পনা করে হত্যা করেছিল। এমনকি মসজিদের ভেতরে নামাজরত অবস্থায়ও আওয়ামী লীগ নেতাদের হত্যা করেছে।

শেখ হাসিনা বলেন, মোশতাককে সরিয়ে ক্ষমতা দখল করেছিলেন জিয়া। ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে ১৫ আগস্টের খুনিদের দায়মুক্তি দেন। খুনিদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরষ্কৃত করেন জিয়া। আমেরিকায় এফবিআই কর্মীকে ভাড়া করে জয়কে কিডন্যাপ করে হত্যার চেষ্টা করেছে বিএনপি।

খুনিদের রাজত্ব আর চলবে না উল্লেখ করে তিনি বলেন, জিয়া পরিবার মানে খুনি পরিবার। অন্যায় আল্লাহও সহ্য করবে না। আল্লাহর মাইর, দুনিয়ার বাইর। খুনিদের হাতে যেন আর মানুষকে নিগৃহীত হতে না হয়। খুনিরা যেন আর মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে। ‘এতো হামলার পরও আল্লাহ যখন বাঁচিয়েই রেখেছেন, মানুষের জন্য কাজ করে যাবো’, যোগ করেন শেখ হাসিনা।

এর আগে প্রধানমন্ত্রী একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন। 


সর্বশেষ সংবাদ