০৯ আগস্ট ২০২৩, ১১:০১

২২ হাজার পরিবারকে ঘর হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী

ঘর পেলেন আরও ২২ হাজার পরিবার  © সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন ২২ হাজার ১০১টি পরিবারে মধ্যে ভূমিসহ সেমিপাকা ঘর হস্তান্তর করার মধ্যে দিয়ে আরও ১২টি জেলা গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেছেন। এনিয়ে মোট গৃহ ও ভূমিহীনমুক্ত জেলার সংখ্যা দাড়াল ২১টি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে এসব ঘর দেওয়া হলো। 

বুধবার (৯ আগস্ট) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে গৃহহীন ও ভূমিহীন পরিবারগুলোর মধ্যে ভূমিসহ সেমিপাকা ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী। ১২টি জেলার সব উপজেলাসহ সারাদেশের মোট ১২৩টি উপজেলা গৃহহীন-ভূমিহীনমুক্ত হয়েছে। আর তাতে দেশের ২১টি জেলার সব উপজেলাসহ ৩৩৪টি উপজেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হলো।

যে ১২টি জেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হয়েছে সেগুলো হলো- খুলনায় ৯৮৭টি পরিবার, নোয়াখালীতে ৪১৮ পরিবার, মানিকগঞ্জে ২২৭টি, কুষ্টিয়ায় ১৬০টি, নাটোরে ৫৬৭টি, নওগাঁয় ২০২টি, ঠাকুরগাঁয়ে ৭৫১টি, দিনাজপুরে ৪৪৫টি, ময়মনসিংহে ৭৯৫টি, শেরপুরে ১৩৫টি, রাজবাড়িতে ১৩টি, পিরোজপুরে ৬১৯টি এবং ঝালকাঠিতে ১৮৫টি ঘর হস্তান্তরের মাধ্যমে দেশের ১২ জেলা গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ধারাবাহিক কার্যক্রমে মুজিববর্ষ থেকে এখন পর্যন্ত ২ লাখ ৩৮ হাজার ৮৫১ পরিবার পেয়েছে ঘর। বুধবার আরও ২২ হাজার ১০১ পরিবারের হাতে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমির দলিল তুলে দেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর কাজে সন্তুষ্ট ৭০ শতাংশ বাংলাদেশি: আইআরআই’র জরিপ

প্রকল্পের তথ্য মতে জানা গেছে, আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ ধাপের আওতায় এটি দ্বিতীয় পর্যায় এবং ২০২৩ সালের ২২ মার্চ দ্বিতীয় ধাপের অধীনে প্রথম দফায় ৩৯ হাজার ৩৬৫টি বাড়ি বিতরণ করা হয়।

২০২১ সালের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি, ২০ জুন, ২০২১-এ দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি এবং মুজিববর্ষের সময় তৃতীয় পর্যায়ে দুই ধাপে মোট ৫৯ হাজার ১৩৩টি বাড়ি বিতরণ করা হয়েছে। নতুন করে ২২ হাজার ১০১টি ঘর বিতরণের মধ্য দিয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে সুবিধাভোগীর মোট সংখ্যা দাঁড়াল ২,৩৮,৮৫১।