০৮ আগস্ট ২০২৩, ১১:০৫

বন্যা ও ভূমিধস মোকাবিলায় চট্টগ্রাম-বান্দরবানে সেনা মোতায়েন

বন্যা ও ভূমিধস মোকাবিলায় চট্টগ্রাম-বান্দরবানে সেনা মোতায়েন  © সংগৃহীত

চট্টগ্রাম ও বান্দরবানে অতি ভারী বৃষ্টিতে বন্যা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। একইসঙ্গে ভূমিধসের ঘটনাও ঘটছে। পরিস্থিতি মোকাবিলায় জেলা দুটিতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) সকালে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত কয়েক দিনের টানা বর্ষণে চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে। বিভিন্ন স্থানে পাহাড় ধসে হতাহতের ঘটনাও ঘটেছে। এ পরিস্থিতিতে সেনাবাহিনী মোতায়েন করা হলো।

এদিকে, জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চট্টগ্রাম মহানগরে আজ স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। সোমবার (৭ আগস্ট) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শুধুমাত্র আগামীকাল মঙ্গলবার (৮ আগস্ট) চট্টগ্রাম মহানগরীর সরকারি ও বেসরকারি সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

জানা যায়, টানা চারদিনের ভারী বর্ষণে নগরীর অনেক এলাকা পানিবন্দি হয়ে পড়েছে। গতকাল রবিবার রাতভর ও আজ সোমবার বৃষ্টিতে নগরীর নিম্নাঞ্চলগুলো পানিতে তলিয়ে গেছে। বড় দালানের নিচতলা, বাসাবাড়ি, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠানেও পানি ঢুকে বাসিন্দাদের দুর্ভোগ বাড়িয়েছে।

আরও পড়ুন: ভারী বৃষ্টিপাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

নগরীর চকবাজার, কাতালগঞ্জ, কাপাসগোলা, বাদুরতলা, শুলকবহর, বহদ্দারহাট, মুরাদপুর, মোহাম্মদপুর, বাকলিয়ার নিঁচু এলাকা, চান্দগাঁওয়ের শমসের পাড়া, ফরিদার পাড়া, পাঠাইন্যাগোদা, মুন্সীপুকুর পাড়, হালিশহর, হালিশহর আবাসিক কে ব্লক, আই ব্লক, আগ্রাবাদ সিডিএ, শান্তিবাগ আবাসিক এলাকা, ছোটপোল, ফিরিঙ্গিবাজার, রিয়াজ উদ্দিন বাজার, তিন পোলের মাথা, বিমানবন্দর সড়কের ড্রাইডকের সামনের রাস্তাসহ নগরীর অসংখ্য অলিগলি পানিতে তলিয়ে যায়। পাশাপাশি বিগত তিনদিনের ন্যায় এদিনও খাতুনগঞ্জে ভোগ্যপণ্যের পাইকারি বাজারের আড়তগুলোতে পানি ঢুকে পেড়ে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে চট্টগ্রামসহ বিভিন্ন বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সোমবার বিকেল ৩টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ২১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।