০৮ আগস্ট ২০২৩, ১১:০৩

পানির নিচে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক, যান চলাচল বন্ধ

মহাসড়কের উপর তীব্র স্রোত বয়ে যাচ্ছে  © সংগৃহীত

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে চট্টগ্রাম নগরীর সড়কগুলো পানিতে ডুবে গেছে। নগরীর প্রায় ১০ লাখ মানুষ পানিবন্দি রয়েছেন। বিভিন্ন উপজেলায় কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। দুর্ঘটনা এড়াতে কক্সবাজার-চট্টগ্রাম রুটে যান চলাচল বন্ধ রয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) সকালে চট্টগ্রাম চান্দনাইশ এলাকার সড়ক পানিতে তলিয়ে আছে। এছাড়াও চট্টগ্রাম-কক্সবাজার সড়কের ওপর দিয়ে প্রবল স্রোতে পানি বয়ে যাচ্ছে। চলাচল অনিরাপদ হয়ে পড়ায় তাই চট্টগ্রাম-কক্সবাজার সড়কে যান চলাচল বন্ধ করা হয়েছে।

জানা গেছে, গতকাল সোমবার (৭ আগস্ট) শহরের নালা থেকে এক কলেজছাত্রীর লাশ উদ্ধার করা হয়। অন্যদিকে আনোয়ারায় পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়। এছাড়াও কক্সবাজারে পাহাড় ধসে চারজনের মৃত্যু হয়েছে। এরমধ্যে চকরিয়ায় দুই শিশু এবং উখিয়ায় মা-শিশুর মৃত্যু হয়েছে।

গত বৃহস্পতিবার (৩ আগস্ট) সন্ধ্যা থেকে চট্টগ্রাম নগরীসহ আশপাশের এলাকায় বৃষ্টিপাত শুরু হয়। শনিবার রাত থেকে শুরু হয় অতি ভারি বর্ষণ। আবহাওয়া অফিস অতি ভারি বর্ষণে জলাবদ্ধতা পরিস্থিতির অবনতি ও পাহাড়ধসের সতর্কতা জারি করে। 

পতেঙ্গা আবহাওয়া অফিস সোমবার (৭ আগস্ট) বিকেল ৩টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ২১৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এ সময় আমবাগান আবহাওয়া অফিস ২০৮ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে।