সহিংসতা নয়, যুক্তরাষ্ট্র চাইছে অবাধ ও সুষ্ঠু নির্বাচন: পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস  © সংগৃহীত

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, যুক্তরাষ্ট্র এ দেশে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন চায়। এ জন্য রাজনৈতিক দল, সুশীল সমাজ, নির্বাচন কমিশনসহ সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। তিনি আরও জানান, কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলকে সমর্থন করে না ওয়াশিংটন। নির্বাচন কমিশন, সুশীল সমাজ ও গণমাধ্যম- সবারই স্বচ্ছতা থাকা দরকার। 

বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুর পৌনে ১টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়েতে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সাথে বৈঠক শেষে এ কথা জানান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। 

এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। এক প্রশ্নের জবাবে পিটার হাস বলেন, কোনো রাজনৈতিক দলের পক্ষে যুক্তরাষ্ট্রের অবস্থান নেই। মার্কিন রাষ্ট্রদূত জানান, তারা সুস্থ, নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করেন। এ লক্ষ্যে বাংলাদেশের রাজনৈতিক দল ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করেছেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আমি আওয়ামী লীগ, অন্যান্য দল ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলেছি। আমি সবাইকে মার্কিন নীতির কথা জানিয়েছি। আওয়ামী লীগসহ সবাইকে আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য বলেছি।

পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিশেষ রাজনৈতিক দলকে নয়, গণতন্ত্রকে সমর্থন করে।

আরও পড়ুন: আ.লীগ কার্যালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে পিটার হাস

সেখানে ওবায়দুল কাদের ছাড়াও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ ও কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ আলী আরাফাত কার্যালয়ে উপস্থিত হন।

এর আগে সকাল সাড়ে ১০টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে এসে পৌঁছান ওবায়দুল কাদের। মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আসেন সকাল ১১টা ১০ মিনিটে মিনিটে। এরপর কেন্দ্রীয় কার্যালয়ের অষ্টম তলায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কক্ষে দুজনের মধ্যে বৈঠক শুরু হয়।


সর্বশেষ সংবাদ