৩০ জুলাই ২০২৩, ১৩:২৬

তফসিল অক্টোবরে, নির্বাচন ডিসেম্বরের শেষে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল  © সংগৃহীত

আগামী অক্টোবরের আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ‘আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরের শেষ সপ্তাহে অথবা নভেম্বরের শুরুতে ঘোষণা করা হতে পারে। সে ক্ষেত্রে ডিসেম্বরের শেষে নির্বাচন অনুষ্ঠিত হবে।’

রোববার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। 

এর আগে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্র, চীনসহ চার দেশের নির্বাচন পর্যবেক্ষকদের একটি প্রতিনিধিদল। ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে আসা দলটির এক ঘণ্টার বৈঠকে নির্বাচনকালীন সরকারসহ নানা ইস্যুতে আলোচনা হয়। ইসি সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে সিইসিসহ নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

পরে প্রতিনিধি দল সাংবাদিকের সঙ্গে কথা বলেন। বৈঠকে অংশ নেয়া মার্কিন পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেন, ‘বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার অসাংবিধানিক। নির্বাচন কমিশন চাইলেও তা পরিবর্তন করতে পারবে না। আমরা অসাংবিধানিক কোনো বিষয়ে আলোচনা করতে চাই না। আমরা বলেছি, যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। কমিশন সেই বিষয়ে আশ্বস্ত করেছে।’ 

বৈঠকে দেয়া বক্তব্যের বিষয়ে ইসলে বলেন, তিনি তার ব্যক্তিগত মতামত দিয়েছেন। এটি যুক্তরাষ্ট্র সরকারের কোনো বক্তব্য নয়। তবে তার এই অভিজ্ঞতা মার্কিন সরকারকে জানানো হবে বলে জানান তিনি।

আরও পড়ুন: ৪০তম বিসিএস শিক্ষা অ্যাসোসিয়েশনের সভাপতি সাদ্দাম, সম্পাদক জাহিদ

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানান, সকাল ১০টায় যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, জাপান ও চীনের নির্বাচন পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠকে বসেন। নির্বাচন কমিশন ভবনের তৃতীয় তলায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিইসি ছাড়াও কমিশনার আহসান হাবিব খান, মো. আলমগীর, রাশেদা সুলতানা, আনিসুর রহমান, ইসি সচিব মো. জাহাংগীর আলম অংশ নেন।

এর আগে গত ১১ জুলাই নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনবিষয়ক অনুসন্ধানী দল। ইসির সম্মেলনকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ওই বৈঠক হয়। ওই বৈঠকে ইইউর নির্বাচন পর্যবেক্ষণ বিশেষজ্ঞ রিকার্ডো হিল্লেরির নেতৃত্বে প্রতিনিধিদল অংশ নেয়।