২৩ জুলাই ২০২৩, ১৪:০০

বৃষ্টি নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

বৃষ্টি  © ফাইল ছবি

আগামী পাঁচ দিনের মধ্যে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। শনিবার (২২ জুলাই) রাতে দেওয়া সবশেষ আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। 

এছাড়া, রোববার (২৩ জুলাই) দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন দেশের সাত অঞ্চলের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরো পড়ুন: সভা ডেকেছে পিএসসি, ৪১তম বিসিএসের ফল প্রকাশ হবে কি?

এদিকে, বিশ্বের নানা প্রান্তে এই জুলাই মাসে বয়ে যাচ্ছে তপ্ত হাওয়া। বলা হচ্ছে, এই জুলাই হতে পারে শতাব্দীর তপ্ত মাস। আবার একই সময় ভারত, দক্ষিণ কোরিয়াসহ নানা দেশে প্রবল বৃষ্টি ও বন্যা হয়েছে।

বাংলাদেশেও সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই মাসে। এ মাসে গড় বৃষ্টির পরিমাণ ৫২৩ মিলিমিটার। গত বুধবার পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের খবর, এ মাসের গড় বৃষ্টির চেয়ে ৬১ শতাংশ কম বৃষ্টি হয়েছে। গত বছরের জুলাই মাসও ছিল অনেকটা রুক্ষ। সেবার ৫৮ শতাংশ কম বৃষ্টি হয়েছিল। কম বৃষ্টির ক্ষেত্রে এটা ছিল একটা রেকর্ড।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানান, আগামী কয়েক দিনে সামান্য বৃষ্টি হতে পারে। একটা লঘুচাপের সম্ভাবনা আছে। তবে সেটাতে কতটুকু বৃষ্টি হবে, তা এখনই বলা যাচ্ছে না।