সরকারি, বেসরকারি ও ক্যাডেট কলেজের শিক্ষার্থীদের ব্যয়ের ব্যবধান কমছে: শিক্ষামন্ত্রী

জাতীয় সংসদে বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
জাতীয় সংসদে বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষা ব্যয় সংক্রান্ত বরাদ্দ সম্পন্ন করা হয় সমন্বিতভাবে। এ কারণে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষা ব্যয় আলাদাভাবে দেখানো হয় না।

বৃহস্পতিবার (৬ জুলাই) জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সরকারি দলের সংসদ সদস্য মোজাফ্ফর হোসেন প্রশ্নটি করেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

এ সময় মন্ত্রী জানান, ক্যাডেট কলেজের শিক্ষার্থী প্রতি সরকারের বছরে ৫ লাখ ৩৪ হাজার টাকা ব্যয় হয়। তিনি বলেন, বাজেট ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনয়ন এবং শিক্ষা ব্যবস্থাপনায় সুশাসন, সাম্য ও জবাবদিহিতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এ কারণে সরকারি, বেসরকারি ও ক্যাডেট কলেজের শিক্ষার্থীদের বার্ষিক মাথাপিছু ব্যয়ের ব্যবধান কমছে।

এ সময় ডা. দীপু মনি জানান, আগের অর্থবছরে ক্যাডেট কলেজগুলোর জন্য ১৯৭ কোটি ৫৯ লাখ ৫৯ হাজার টাকা বরাদ্দ ছিল। বর্তমানে তিন হাজার ৭০০ জন শিক্ষার্থী পড়াশোনা করেন কলেজগুলোয়। সে হিসাবে ছাত্র-ছাত্রীদের মাথাপিছু সরকারের বার্ষিক ব্যয় ৫ লাখ ৩৪ হাজার ৪৩ টাকা।

মন্ত্রী আরও জানান, উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীপ্রতি বার্ষিক ব্যয় ৫০ হাজার ৫১২ টাকা। ২০২১-২২ অর্থবছরে ৩৩ লাখ ১৪ হাজার ৪৩৬ জন শিক্ষার্থীর জন্য বরাদ্দ ছিল ১৬ হাজার ১৬৭ কোটি টাকা। পোস্ট সেকেন্ডারি নন-টারশিয়ারি স্তরের ৩ লাখ ৪৫ হাজার ৫৮ জন শিক্ষার্থীর জন্য বরাদ্দ করা হয় ৭০৭ কোটি টাকা।

তিনি বলেন, শিক্ষার্থীপ্রতি বার্ষিক খরচ ২০ হাজার ৪৮৯ টাকা। টারশিয়ারি স্তরে ৩৮ লাখ ১২ হাজার ৪১৪ জন শিক্ষার্থীর বিপরীতে সাত হাজার ৮০৭ কোটি টাকা বরাদ্দ ছিল। সে হিসেবে সরকারের বার্ষিক খরচ ২০ হাজার ৪৭৮ টাকা।


সর্বশেষ সংবাদ