ঈদের ছুটি একদিন বাড়ছে?

ঈদে সাধারণ মানুষের ঘরে ফেরা
ঈদে সাধারণ মানুষের ঘরে ফেরা  © ফাইল ফটো

চাঁদা দেখা সাপেক্ষে আগামী ২৯ জুন দেশে ঈদুল আজহা উদযাপিত হবে। সে হিসেবে আগামী ২৮ জুন থেকে ১ জুলাই পর্যন্ত সরকারি ছুটি থাকবে। তবে ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তির কথা বিবেচনা করে ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এই প্রস্তাবে ইতোমধ্যে সরকারের প্রভাবশালী কয়েকজন মন্ত্রী সায়ও দিয়েছেন। ফলে ঈদের ছুটি একদিন বাড়ার আভাস মিলেছে।

গত ১৩ জুন সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ঈদের ছুটি একদিন বাড়ানোর প্রস্তাব করা হয়। সভা শেষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আগামী ২৭ জুন থেকে ঈদুল আজহার ছুটি শুরুর প্রস্তাব করেছে। ছুটি একদিন বাড়ানো হলে ঘরে ফেরা মানুষের ঈদ যাত্রা স্বস্তিদায়ক হবে বলে অভিমত কমিটির। এই অবস্থায় সরকারের নীতি নির্ধারকরা ছুটি বাড়ানোর বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করছেন।

জানা গেছে, ঈদের ছুটি একদিন বাড়ানোর বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। তবে এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি প্রয়োজন। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ঈদুল আজহার  ছুটি একদিন বাড়িয়ে চলতি সপ্তাহে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। প্রধানমন্ত্রীর সম্মতি না পেলে ছুটি বাড়ানো হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করেছিল। এটা এখনো হয়নি। এটা কেবিনেটে সিদ্ধান্ত হতে হবে। কেবিনেটে উত্থাপিত হবে এবং আপনাদের জানিয়ে দেওয়া হবে। আমরা মনে করি ছুটি বাড়ানোর বিষয়টি যৌক্তিক প্রস্তাব। সুপারিশটি কেবিনেটে গেছে, সেখান থেকেই সিদ্ধান্ত হবে।’’


সর্বশেষ সংবাদ