১০ জুন ২০২৩, ২২:৩৭

স্কুল-কলেজ খুলছে আজ

শিক্ষার্থী  © ফাইল ফটো

তীব্র গরমের কারণে বন্ধ হওয়া সব স্কুল-কলেজের পাঠদান আজ রোববার চালু হচ্ছে। এদিন যথা নিয়মে সব শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনীষ চাকমা জানিয়েছেন, সারা দেশে গরম কিছুটা কমেছে। প্রাথমিকের যে পাঠদান বন্ধ ছিল, তা আগামীকাল রোববার থেকে চালু হচ্ছে। এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

মাদ্রাসা অধিদপ্তরের উপপরিচালক জাকির হোসেন বলেন, আগামীকাল থেকে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় পুরোদমে পাঠদান চালু হবে। এ বিষয়ে নির্দেশনাও দেওয়া হয়েছে।

অন্যদিকে মাউশি জানায়, রোববার পাঠদান চালু হলেও সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ৬ দফা নির্দেশনা মেনে চলতে হবে।

প্রসঙ্গত, তীব্র গরমের কারণে গত ৫ থেকে ৮ জুন সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়। এর পর ৬ থেকে ৮ জুন পর্যন্ত ইবতেদায়ি মাদ্রাসায় পাঠদান বন্ধ ঘোষণা দেওয়া হয়।

অন্যদিকে মাধ্যমিকের শ্রেণি কার্যক্রম ৮ জুন বন্ধ ঘোষণা করে মাউশি। তিন অধিদপ্তরের অধীনের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ছিল বৃহস্পতিবার পর্যন্ত। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় আগামীকাল থেকে পাঠদান শুরু হচ্ছে।