২২ মে ২০২৩, ০১:২৩

দুই সিটি মেয়রের প্রতি রাব্বানীর অনুরোধ

ফ্লাইওভারে শোভা পাচ্ছে বোস্টন আইভি গাছ  © সংগৃহীত

নগর সবুজায়নের উদ্যোগ নিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী। রবিবার (২১ মে) নিজের ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি আহ্বান জানিয়েছেন।

ফেসবুক স্ট্যাটাসের সঙ্গে রাব্বানী ফ্লাইওভারে বোস্টন আইভি নামে এক প্রকার দ্রুতবর্ধশীল গাছের সাজানো দুইট ছবি যুক্ত করেছেন। সেখানে তিনি লিখেছেন, অত্যন্ত দ্রুত বর্ধনশীল এই লতানো গাছের নাম বোস্টন আইভি (Boston Ivy), এর বৈজ্ঞানিক নাম Parthenocissus tricuspidata 'Veitchii' এটি Grape Ivy, Japanese Ivy বা Japanese Creeper নামেও সমধিক পরিচিত।

বোস্টন আইভি মূলত দ্রুতবর্ধশীল একটি গাছ। এ গাছটি দেয়াল, পিলার বা গম্বুজে বেড়ে উঠতে পারে। সবুজ আকৃতির হওয়ার এর মাধ্যমে একটি যেমন সৌন্দর্য বর্ধনের কাজটি হবে অন্যদিকে এ সবুজায়নের ফলে নগরীর যে উচ্চ তাপমাত্রা সেটিও কমে আসবে।

আরও পড়ুন: আমরা হিট মেসেজিং নিয়ে কাজ করবো: বুশরা আফরিন

তিনি লিখেন, ‘‘পূর্ণ ও আংশিক সূর্য তাপে সামান্য দেখভালে বছরজুড়ে এরা যেকোনো দেয়াল, পিলার বা গম্বুজে দারুণভাবে বেড়ে উঠতে পারে। খুব কম খরচে দেশের সব মেট্রোরেল, ফ্লাইওভার, এক্সপ্রেস ওয়ের পিলারকে এই বোস্টন আইভি লতা দ্বারা পরিবেষ্টিত করে ছবির মতো রূপ দেয়া যায়। পুরো বাস্তবায়ন হলে দৃষ্টিনন্দন সবুজ সমারোহের পাশাপাশি গরমও কিছুটা সহনীয় পর্যায়ে আসবে ইনশাআল্লাহ।’’

ইতিমধ্যে চীনসহ বিভিন্ন উন্নত দেশের দেয়াল, পিলার, মেট্রোরেল, ফ্লাইওভার, এক্সপ্রেস ওয়ের পিলারের শোভা পাচ্ছে দ্রুতবর্ধনশীল এ গাছ। দুই মেয়রের উদ্দেশ্যে রাব্বানী লিখেন, ঢাকার দুই সম্মানিত মেয়র আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি। ঢাকাসহ দেশজুড়ে শহর সবুজায়ন শুরু হোক।