২০ মে ২০২৩, ২৩:২৪

১৫ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল স্বাভাবিক

ট্রেন চলাচল স্বাভাবিক  © সংগৃহীত

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার প্রায় ১৫ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। শনিবার (২০ মে) রাত পৌনে ৮টার দিকে ট্রেন চলাচল শুরু হয় বলে জানিয়েছেন ভানুগাছ রেলস্টেশন মাস্টার কবির আহমদ।

তিনি বলেন, রাত ৮টার আগে সিলেটমুখী আন্তঃনগর পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন শায়েস্তাগঞ্জ থেকে ছেড়ে এসেছে।

আন্তনগর উদয়ন এক্সপ্রেসের সহকারী পরিচালক মো. সোহেল রানা বলেন, বনের ভেতর ঝড়ে একটি গাছ রেললাইনের ওপর পড়ে ছিল। ট্রেনটি সেই গাছে ধাক্কা দিলে এর ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়।

কুলাউড়া রেলওয়ে প্রকৌশল বিভাগের উপ-সহকারী প্রকৌশলী আনিছুজ্জামান বলেন, আখাউড়া ও কুলাউড়া স্টেশন থেকে দুটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে এসে পৌঁছে দুর্ঘটনাকবলিত ট্রেনের ইঞ্জিন ও বগি উদ্ধারে কাজ শুরু করে। প্রায় ১২ ঘণ্টা কাজ করার পর লাইন ক্লিয়ার হয়।

তিনি আরও জানান, সিডিউল বিপর্যয়ের কারণে ঢাকা-সিলেটের মধ্যে যাতায়াতকারী চারটি ট্রেনের যাত্রা বাতিল করে যাত্রীদের টিকিটের টাকা ফেরত দিয়েছে রেলওয়ে বিভাগ।

এর আগে শনিবার ভোর ৫টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেললাইনের ওপর গাছ উপড়ে পড়ে। এসময় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা উদয়ন এক্সপ্রেস ট্রেনটি গাছের সঙ্গে ধাক্কা লেগে ইঞ্জিনসহ দুটি বগি লাইনচ্যুত হয়।

এতে সিলেটের সঙ্গে চট্টগ্রাম ও ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এ দুর্ঘটনার পর কুলাউড়া, আখাউড়া ও ঢাকা থেকে তিন রিলিফ ট্রেন এসে ১৫ ঘণ্টা উদ্ধার কাজ চালিয়ে সিলেটের সঙ্গে রেলযোগাযোগ স্বাভাবিক করে। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর জানা যায়নি।

দুর্ঘটনার কারণ তদন্তে রেল বিভাগের পক্ষ থেকে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা খায়রুল কবিরকে আহবায়ক করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোক), বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ ও ওয়াগন) বিভাগীয় প্রকৌশলী (২) ঢাকা, বিভাগীয় সংকেত ও টেলি যোগাযোগ প্রকৌশলী।